Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

গুলিস্তানে বিস্ফোরণ: সকাল থেকে উদ্ধারকাজ শুরু

মো. মাসুম বিল্লাহ

মার্চ ৮, ২০২৩, ১০:২৬ এএম


গুলিস্তানে বিস্ফোরণ: সকাল থেকে উদ্ধারকাজ শুরু

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে ঝুঁকিপূর্ণ ভবনে উদ্ধারকাজ আবার সীমিত পরিসরে শুরু করেছেন ফায়ার সার্ভিসকর্মীরা। বুধবার (৮ মার্চ) সকালে তারা ভবনটির খসে পড়া পলেস্তারা ও অন্যান্য সরঞ্জাম সরাতে শুরু করেন তারা।

এর আগে, ঝুঁকিপূর্ণ বিবেচনায় মঙ্গলবার রাত ৮টা থেকে উদ্ধারকাজ স্থগিত করা হয়েছিল। ফায়ার সার্ভিস আশঙ্কা করছে, ক্ষতিগ্রস্ত ভবনটি যেকোনো সময় ভেঙে পড়তে পারে। তাই সেনাবাহিনীর সহায়তা ছাড়া উদ্ধারকাজ করা সম্ভব নয় বলেও জানানো হয়েছে।

এদিকে বুধবার সকাল থেকে সেনাবাহিনীর উদ্ধার কার্যক্রমে অংশ নেয়ার কথা রয়েছে।

মঙ্গলবারের বিস্ফোরণে সাততলা ভবনের তিনতলা পর্যন্ত পুরো ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বেজমেন্ট। সেখানে কী হয়েছে তা এখনও সবার অজানা। ভবনটির একদিকের বেশ কয়েকটি কলাম ক্ষতিগ্রস্ত হওয়ায় সেখানে প্রবেশ করতে পারছে না ফায়ার সার্ভিসসহ উদ্ধারে অংশ নেয়া কেউ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘ভবনের বেজমেন্ট এবং নিচতলা একদমই ধসে গেছে। এ অবস্থায় ভবনটি ঝুঁকিপূর্ণ। এটাকে ‘শোরিং’ করে (কিছুটা স্বাভাবিক অবস্থায়) উদ্ধার কার্যক্রম শুরু করা হবে।’

তিনি জানান, সেনাবাহিনীর সহায়তায় এ কাজ করা হবে। ভবনটি এখন স্টেবল করতে হবে। না হলে ভেতরে প্রবেশ করা যাচ্ছে না। ভেতরে কতজন আছে, সে সংখ্যাও নিশ্চিত হওয়া যায়নি।

উদ্ধারকাজে অংশ নেয়া ফায়ার সার্ভিসের কর্মীরা মঙ্গলবার রাতে জানিয়েছিলেন, বিস্ফোরণে এমনভাবে ভবনটি ধসে পড়েছে যে ভেতরের বেজমেন্ট ও নিচতলায় ঢোকার কোনো অবস্থা নেই। জায়গায় জায়গায় ইট ঝুলে আছে। তারা জীবনের ঝুঁকি নিয়ে ভেতরে প্রবেশ করছেন। তারা বের হওয়ার পর আরেকটি টিম ভেতরে ঢুকেছে।

এআরএস

Link copied!