Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

গরু চোরাচালান বন্ধে সীমান্তে কঠোর অবস্থানে বিজিবি

মো. মাসুম বিল্লাহ

জুন ২০, ২০২৩, ০৬:৫৮ পিএম


গরু চোরাচালান বন্ধে সীমান্তে কঠোর অবস্থানে বিজিবি

আসন্ন পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে পার্শ্ববর্তী দেশ থেকে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু চোরাচালান করতে কিছু অসাধু ব্যবসায়ী তৎপর রয়েছে। এ ধরনের অপতৎপরতা রোধে সীমান্তে কঠোর অবস্থানে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

সম্প্রতি কিছু অসাধু গরু পাচারকারীচক্র বিভিন্ন ধরনের অপতৎপরতা যেমন মন্ত্রণালয় বা দপ্তরের ভুয়া অনুমোদনপত্র তৈরি, ভুয়া পরিচয় ও নানাবিধ প্রতারণার মাধ্যমে সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে গরু চোরাচালানের জন্য অপতৎপরতা চালাচ্ছে। এই অপতৎপরতা রোধে বিজিবি সদা প্রস্তুত থেকে সীমান্তে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে।

সীমান্ত দিয়ে অবৈধভাবে যাতে কোনো গরু বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে বিষয়ে বিজিবির গোয়েন্দা নজরদারির পাশাপাশি আভিযানিক তৎপরতা বাড়ানো হয়েছে বলে জানিয়েছে বাহিনীটি।

মঙ্গলবার দুপুরে বিজিবি সদরদপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম বিষয়টি জানিয়েছেন।  

মো. শরীফুল ইসলাম জানান, গত ১৭ জুন আনুমানিক রাত ৯টা ৪০ মিনিটে জনৈক মো. শামিম হাসান (৩২) নামে এক ব্যক্তি বিজিবির কুড়িগ্রাম ব্যাটালিয়নের (২২ বিজিবি) অধীনে থাকা ধলডাঙ্গা কোম্পানিতে এসে প্রতারণার আশ্রয় নিয়ে অবৈধ গরু চোরাচালানের প্রস্তাব করেন। তিনি জানান, সীমান্তের ওপারে তার পাঁচ হাজার গরু বাংলাদেশে পাচারের জন্য অপেক্ষমাণ।  

গরু চোরাচালানের অবৈধ প্রস্তাব দেওয়ার অভিযোগে ধলডাঙ্গা কোম্পানি তাকে আটক করে। আটক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেপ্তার মো. শামিম হাসান কুমিল্লা জেলার বরুড়া থানার শফিপুর গ্রামের জয়নাল আবেদীনের ছেলে। ১৮ জুন তার বিরুদ্ধে কুড়িগ্রামের ভুরুঙ্গামারী থানায় মামলা দায়ের (নম্বর-২২) করা হয়। এরপর তাকে ভূরুঙ্গামারী থানায় সোপর্দ করা হয়।  

সম্প্রতি একটি অসাধুচক্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সই জাল করে বিট বা খাটাল স্থাপনের ভুয়া অনুমোদনপত্র তৈরি করে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু আনার অপচেষ্টা চালায়। বিষয়টি বিজিবির নজরে এলে বিজিবি কর্তৃক স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই অসাধু ও প্রতারকচক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে রাজধানীর শাহবাগ থানায় একটি মামলা দায়ের করে।

এইচআর
 

Link copied!