Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

ইন্দোনেশিয়া বাংলাদেশে ৫০০ মেগাওয়াট সোলার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২২, ২০২৩, ০৮:২৬ পিএম


ইন্দোনেশিয়া বাংলাদেশে ৫০০ মেগাওয়াট সোলার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে

ইন্দোনেশিয়া বাংলাদেশে সোলার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করার অভিপ্রায় ব্যক্ত করেছে। প্রাথমিকভাবে ১০০ মেগাওয়াট হলেও পর্যায়ক্রমে তা ৫০০ মেগাওয়াট পর্যন্ত করা হবে। 

আজ বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে সচিবালয়ে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হিরু হারতানতু সুবুল সৌজন্য সাক্ষাতে আলাপকালে এমন অভিপ্রায় ব্যক্ত করের। এ সময় পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তারা। 

এসময় প্রতিমন্ত্রী ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, ভ্রাতৃপ্রতিম এই দেশ বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। আমাদের সম্পর্ক দীর্ঘদিনের। বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা করার অনেক ক্ষেত্র রয়েছে। অভিজ্ঞতা বা সম্পদ বিনিময় করে উভয় দেশ আরও লাভবান হতে পারে। গ্যাস খাতে উন্নয়নে আমরা একযোগে কাজ করতে পারি। বাংলাদেশে ব্যাপক উন্নয়নের সাথে সাথে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিপুল বিনিয়োগের সুযোগ হয়েছে। এ সময় প্রতিমন্ত্রী বিদ্যুৎ ও জ্বালানি খাতের বর্তমান অবস্থা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। 
এ সময় সঞ্চালন, সাব-স্টেশন, অবসুর উইন্ড, অনসুর উইন্ড, স্টোরেজ সিস্টেম ইত্যাদি খাতে বিনিয়োগ নিয়ে আলোচনা করা হয়। 

এ সময় অন্যান্যের মাঝে ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পারতামিনার হেড অব প্রজেক্ট ডেভলপমেন্ট জুহান কে. নভরিয়ান উপস্থিত ছিলেন।

আরএস

Link copied!