Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

সরকার মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে ব্যর্থ: ভিপি নুর

মো: নাঈমুল হক

মো: নাঈমুল হক

জুলাই ২৮, ২০২২, ০৭:৩৬ পিএম


সরকার মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে ব্যর্থ: ভিপি নুর

গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ- ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, সরকারের সদিচ্ছার অভাবে মালয়েশিয়ায় শ্রমিকদের পাঠাতে ব্যর্থ হচ্ছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের ‌‍‍`সিন্ডিকেট হটিয়ে সরকার নির্ধারিত খরচে মালয়েশিয়ায় অভিবাসন প্রত্যাশীদের কাজের সুযোগ দেয়ার‍‍` দাবীতে বিক্ষোভ সমাবেশে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সরকারের সদিচ্ছার অভাবে সরকার মালয়েশিয়ায় বেকারদের পাঠাতে ব্যর্থ হচ্ছে । করোনা মহামারীর সময় মালয়েশিয়া থেকে ফেরত আসা অভিবাসীদের ফেরত নেয়ার  আগ্রহ থাকলেও সরকারের কাজের দীর্ঘসূত্রিতা ,দূর্নীতি ও পছন্দের এজেন্সিকে কাজ পাইয়ে দেয়ার কারণে সেটি সম্ভব হয়নি।

সমাবেশে প্রবাসী অধিকারের সাধারণ সম্পাদক এস এম সাফায়েত হোসেন বলেন, মালয়েশিয়ার সরকার বিনামূল্য ভিসা এবং নিয়োগকারী প্রতিষ্ঠান এয়ার টিকেটের খরচ বহন করে ৮ লাখ কর্মী নেয়ার কথা গত বছর গণমাধ্যমে উঠে এসেছিলো। এখন সেই সংখ্যা ২ লাখে এসেছে। মালয়েশিয়ায় বাংলাদেশী কর্মীদের যে শ্রমবাজার ছিলো সেটা অন্য কোন সোর্স থেকে প্রতিস্থাপিত হয়েছে।

তিনি আরো বলেন, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিভাবক সুলভ দায়িত্বশীল আচরণের মাধ্যমে মালয়েশিয়াগামী বেকারদের কাজের সুযোগ সৃষ্টি হবে। এতে দেশের রেমিটেন্স বাড়ার পাশাপাশি বেকারত্ব কমবে।

সমাবেশে প্রবাসী অধিকার পরিষদের পক্ষ থেকে ৭৯ হাজার টাকার মধ্যেই প্রবাসীদের কাজের সুযোগ ও অভিবাসন ব্যয় ১ লাখ টাকা করার দাবী করেন।

এছাড়াও সমাবেশে আরো বক্তব্য রাখেন, গণ অধিকারের যুগ্ন সদস্য সচিব আব্দুজ জাহের, প্রবাসী অধিকার পরিষদের উপদেষ্টা সাদ্দাম হোসেন, গণ অধিকারের যুগ্ন সম্পাদক তারেক রহমান প্রমুখ নেতৃবৃন্দ।  

এনএইচ/ইএফ

Link copied!