Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

আইএমএফের ঋণ নিলেও কঠিন শর্ত মেনে নিব না: কাদের

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ৯, ২০২২, ০২:০০ পিএম


আইএমএফের ঋণ নিলেও কঠিন শর্ত মেনে নিব না: কাদের

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ‘কঠিন শর্ত’ মেনে বাংলাদেশ সরকার ঋণ নেবে না বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

বুধবার (৯ নভেম্বর)) সকালে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আইএমএফর প্রতিনিধি দল দুই সপ্তাহ ধরে বাংলাদেশে অবস্থান করছে এবং তারা সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করেছে। তাদের ঋণের বিষয়ে আপনারা কী ভাবছেন-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তাদের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। যেটা যৌক্তিক সেটাই হবে। এই মুহূর্তে টাকা নিতে হবে, এর কোনো বিকল্প নেই। অর্থ আমরা নেব তবে কঠিন শর্তে নয়।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, তত্ত্বাবধায়ক সরকারের বিষয়টি আদালত নাকচ করে দিয়েছেন।

‘এই নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনে তাদের বাধা কোথায়? এই নির্বাচন কমিশনের বিরুদ্ধে আমরা কিছু বলব না, আমরা আজিজ মার্কা কোনো নির্বাচন করব না।’

বিএনপি বাইরে আন্দোলন করলেও ভেতরে ভেতরে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে উল্লেখ করে কাদের বলেন, ‘মুখে তত্ত্বাবধায়ক সরকারের কথা বললেও শেষ পর্যন্ত তারা নির্বাচনে অংশ নেবে।’

দেশ থেকে যে টাকা পাচার হয়েছে এগুলো উদ্ধারের জন্য সরকার কী করছে-জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, সরকার এ বিষয়ে খোঁজখবর নিচ্ছে এবং খতিয়ে দেখছে, যেটা বলা হচ্ছে বাস্তবে তা কতটা সত্য এবং পাচার করলে কোথায় করা হয়েছে; খোঁজখবর নিয়েই বলা যাবে আসল কথা।

মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কিছুটা কমেছে জানিয়ে, ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা প্রকাশ করেন তিনি। 

এসময় বিএনপির সমালোচনা করে মন্ত্রী বলেন, বৈশ্বিক কারণে দেশ যে সংকটে পড়েছে, সেটা বিএনপির কাছে কোনো বিষয় নয়, রাজনৈতিক ক্ষমতার পরিবর্তনই তাদের কাছে মুখ্য। দলটি শেষ পর্যন্ত নির্বাচনে আসবে বলে মনে করেন ওবায়দুল কাদের। 

কয়েক দিন ধরে ‘খেলা হবে’ বলে তিনি যে মন্তব্য করে যাচ্ছেন, সে বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘এটা একটি রাজনৈতিক স্লোগান। ভারতের জাতীয় নির্বাচনে মমতা ব্যানার্জি ও নরেন্দ্র মোদি বলেছেন খেলা হবে, খেলা হবে। এটা ব্যঙ্গাত্মক কিছু না। বিএনপি আগুন নিয়ে খেলে। তারা অগ্নিসন্ত্রাস নিয়ে খেলা করে।’ 

টিএইচ

Link copied!