Amar Sangbad
ঢাকা বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

ফেসবুকে ফলোয়ার সংখ্যা হঠাৎ কমার কারণ কী

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ১২, ২০২২, ০১:৩৩ পিএম


ফেসবুকে ফলোয়ার সংখ্যা হঠাৎ কমার কারণ কী

রহস্যজনকভাবে কমছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফলোয়ার সংখ্যা। ফেসবুক অ্যাকাউন্টের ফলোয়ার লক্ষাধিক থেকে কমে ১০ হাজারে নেমে এসেছে। 

 ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের ফলোয়ারও নেমে এসেছে ৯ হাজার ৯৯৪ জনে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগ করছেন অনেকে।  

অনেকেই বিষয়টি নিয়ে নিজ নিজ ফেসবুক পেইজে পোস্ট দিয়েছেন। কেউ কেউ এই সমস্যাকে ফেসবুক প্ল্যাটফর্মের একটি বাগ বলে সন্দেহ করছেন।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম নিউজ উইক জানিয়েছে, বিশ্লেষণ প্ল্যাটফর্ম ক্রাউডট্যাঙ্গলের তথ্য অনুসারে, গত ৩ ও ৪ অক্টোবর নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, হাফিংটন পোস্ট, দ্য হিল, ইউএসএ টুডে, নিউইয়র্ক পোস্ট এবং নিউজউইক ফেসবুকে তাদের অনেক ফলোয়ার হারিয়েছে।

এর মধ্যে ইউএসএ টুডে গত সোমবার হারিয়েছে ১ লাখ ৩ হাজার ৭২৩ এবং মঙ্গলবার হারিয়েছে ১ লাখ ১ হাজার ৩৯২ জন ফলোয়ার। অপরদিকে নিউইয়র্ক টাইমস গত সোমবার হারিয়েছে ৬ হাজার ২২৫ জন ও মঙ্গলবার হারিয়েছে ৪ হাজার ৯৪৪ জন ফলোয়ারকে।

সোমবার নিউইয়র্ক পোস্ট হারিয়েছে ৮ হাজার ২০০ জন ও পরের দিন ৪ হাজার ৩৭৮ জন ফলোয়ার হারিয়েছে। সোমবার ওয়াশিংটন পোস্ট তাদের ফলোয়ার হারিয়েছে ৫ হাজার ৮০৪ জন এবং পরের দিন হারিয়েছে আরও ৪ হাজার ৩৩৭।

তবে বিশেষজ্ঞদের মতে, ফেসবুক ভুয়ো অ্যাকাউন্টগুলি মুছে ফেলছে। এ কারণে এমন ফলাফল আসছে। প্রক্রিয়া শেষ হলে সবকিছু আবার স্বাভাবিক হবে। এমন অভিজ্ঞতা ইতিমধ্যে  টুইটার ব্যবহারকারীদেরও হয়েছে।

তবে ফেসবুকের তরফ থেকে এখনও এ বিষয়ে কিছু জানানো হয়নি। তবে বিষয়টি ঘিরে ফেসবুকে ব্যবহারকারীদের মনে অনেক প্রশ্ন জাগছে।

এআই

Link copied!