community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪,

গুগল ফটোজে নতুন সুবিধা চালু

সাহিদুল ইসলাম ভূঁইয়া

সেপ্টেম্বর ১৭, ২০২৩, ০৯:৫৩ এএম


গুগল ফটোজে নতুন সুবিধা চালু

একই গুগল অ্যাকাউন্ট দিয়ে প্রবেশ করলে (সাইনআপ) সব যন্ত্রে গুগল ফটোজের লক ফোল্ডার আনা যাবে (সিংক করা)। গত মাসে এ সুবিধার ঘোষণা দেয় গুগল। এবার সুবিধাটি ধারাবাহিকভাবে উন্মুক্ত করছে গুগল।

নাইন টু ফাইভ গুগলের তথ্য অনুসারে, গুগল ফটোজ অ্যাপে ‘ব্যাকআপ লকড ফোল্ডার’ নামে একটি প্রম্পট দেখতে পারছেন ব্যবহারকারীরা। যন্ত্র পরিবর্তন করলে কিংবা অ্যাপ মুছে ফেললেও লকড ফোল্ডারের ব্যাকআপে থাকা ছবি বা ভিডিও কীভাবে সুরক্ষিত থাকবে, সে সম্পর্কে ব্যাখ্যা পাওয়া যাবে এখানে।

সুবিধাটি ধারাবাহিকভাবে উন্মুক্ত না হওয়ায় অনেকের প্রম্পট দেখতে না পারার শঙ্কাও রয়েছে। অ্যাপ হালনাগাদ করে বা অ্যাপ ইনফো থেকে অ্যাপ ফোর্সড স্টপ করে পুনরায় চালু করলে প্রম্পটটি পাওয়া যেতে পারে। এখানে টার্ন অন ব্যাকআপ বা ডু নট ব্যাকআপ নামে দুটি অপশনও পাওয়া যাবে।

লকড ফোল্ডারের ডান দিকের ওপরের অংশে একটি ক্লাউড আইকন দেখা যাবে। সেখান থেকে ব্যবহারকারীরা যেকোনো সময় সিংক সুবিধা বন্ধও করতে পারবেন।

এ সুবিধার ফলে একই গুগল অ্যাকাউন্টে যুক্ত আইফোন, ম্যাকসহ বিভিন্ন যন্ত্রে সিংক করে লক ফোল্ডার দিয়ে ছবি বা ভিডিও গোপন করে সংরক্ষণ করা যাবে। একবার চালু হলে সব তথ্যই ক্লাউডে জমা হবে। এ ছাড়া সব যন্ত্রে আলাদা করে স্বয়ংক্রিয়ভাবেই লকড ফোল্ডারও চালু হবে।

অ্যাপ ছাড়া এই ওয়েবসাইটের (photos.google.com) সাইডবারে লকড ফোল্ডার খুঁজে পাওয়া যাবে। এ ফোল্ডারে প্রবেশের জন্য দুই স্তরের যাচাইকরণ নিরাপত্তার প্রয়োজন হয়। সূত্র: গ্যাজেটস নাউ

এইচআর

Link copied!