Amar Sangbad
ঢাকা রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩, ২৫ অগ্রহায়ণ ১৪৩০

যেভাবে ব্রাউজারে থাকা ডিফল্ট গুগল অ্যাকাউন্ট পরিবর্তন করবেন

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ২৩, ২০২৩, ১২:২৫ পিএম


যেভাবে ব্রাউজারে থাকা ডিফল্ট গুগল অ্যাকাউন্ট পরিবর্তন করবেন

ব্যক্তিগত বা কাজের প্রয়োজনে একাধিক গুগল অ্যাকাউন্ট ব্যবহার করেন অনেকেই। একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করলেও ব্রাউজারে একটি গুগল অ্যাকাউন্ট ডিফল্ট হিসেবে চালু থাকে। আর তাই গুগল ক্যালেন্ডার, গুগল মিট, গুগল ডকস, গুগল স্লাইডসসহ গুগলের বিভিন্ন সুবিধা ব্যবহারের সময় স্বয়ংক্রিয়ভাবে ডিফল্ট অ্যাকাউন্টটি চালু হয়ে যায়।

এর ফলে প্রাতিষ্ঠানিক গুগল অ্যাকাউন্ট ডিফল্ট হিসেবে চালু থাকলে মাঝেমধ্যে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। তবে চাইলেই ব্রাউজারে থাকা ডিফল্ট গুগল অ্যাকাউন্ট পরিবর্তন করা যায়। ডিফল্ট গুগল অ্যাকাউন্ট পরিবর্তনের পদ্ধতি দেখে নেওয়া যাক।

ডিফল্ট গুগল অ্যাকাউন্ট পরিবর্তনের জন্য প্রথমে ব্রাউজার থেকে জিমেইলের ওপরের ডান দিকে থাকা প্রোফাইল ছবিতে ক্লিক করে ‘সাইন আউট অব অল অ্যাকাউন্টস’ নির্বাচনের মাধ্যমে সব গুগল অ্যাকাউন্ট থেকে লগআউট করতে হবে। এরপর সাইন ইন বাটনে ক্লিক করে যে গুগল অ্যাকাউন্ট ডিফল্ট হিসেবে নির্বাচন করতে হবে, সেই অ্যাকাউন্ট দিয়ে লগইন করলেই সেটি ডিফল্ট অ্যাকাউন্ট হিসেবে যুক্ত হয়ে যাবে।

একাধিক গুগল অ্যাকাউন্ট যুক্ত করার জন্য আবার জিমেইলে প্রবেশ করে প্রোফাইল ছবিতে ক্লিক করতে হবে। এরপর অ্যাড অ্যাকাউন্ট অপশন নির্বাচন করে এক বা একাধিক গুগল অ্যাকাউন্ট যোগ করলেই ডিফল্ট অ্যাকাউন্টের পাশাপাশি অন্য অ্যাকাউন্টে সহজে প্রবেশ করা যাবে।

এইচআর

Link copied!