Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৮ হাজার তামিমের

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৫, ২০২২, ০৫:১২ পিএম


প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৮ হাজার তামিমের

ওয়ানডে ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ৮ হাজার রান পূর্ণ করলেন তামিম ইকবাল। জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামার আগে মাইলফলক গড়তে ৫৭ রান দূরে ছিলেন বাংলাদেশের অধিনায়ক তামিম। 

পরে জিম্বাবুয়ের সিরিজের প্রথম ম্যাচে ৬২ রানের ইনিংস খেলার মাধ্যমে তিনি এ মাইলফলক স্পর্শ করেন।
২৪তম ওভারের পঞ্চম বলে রাজাকে বাউন্ডারি মেরেই আট হাজারি ক্লাবে প্রবেশ করলেন তিনি। 

সব মিলিয়ে ওয়ানডেতে এ কীর্তি গড়া ৩৩তম ব্যাটসম্যান তিনি। ওপেনার হিসেবে নবম।

হারারে স্পোর্টস ক্লাবে শুক্রবার (০৫ আগস্ট) জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামার আগে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে তামিমের রান ছিল ২২৬ ইনিংসে ৩৭ গড়ে ৭৯৪৩ রান।

৫০ ওভারের ম্যাচে ১৪ সেঞ্চুরির সঙ্গে ৫৩টি অর্ধশতক রানের ইনিংস ছিল তার ব্যাট থেকে। আর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ফিফটির সংখ্যা আরও একটি বাড়িয়ে নিলেন টাইগার অধিনায়ক।

তবে মাইলফলক ছুঁয়ে ক্রিজে বেশিক্ষণ থাকতে পারেননি তামিম। সিকান্দারের বলে উড়িয়ে মারতে গিয়ে ৬২ রানে সাজঘরে ফেরেন তিনি। ২২৯ ইনিংস ব্যাট করা তামিমের ১৪টি সেঞ্চুরির সঙ্গে ফিফটি আছে ৫৪টি।

২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৯৫ রানের ইনিংস খেলার পথে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৪ হাজার রান পূর্ণ করেছিলেন তামিম ইকবাল। এরপর ৫ হাজার, ৬ হাজার, ৭ হাজারের পর ৮ হাজার রানের রেকর্ডেও প্রথম বাংলাদেশি হলেন তিনি।

২০০৭ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হয় তামিমের। তামিমের পর বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান সাকিব আল হাসানের।

২২১ ম্যাচে ২০৯ ইনিংসে ৬৭৫৫ রান আছে সাকিবের। তৃতীয়স্থানে আছেন মুশফিকুর রহীম। ২৩৩ ম্যাচে ২১৮ ইনিংসে ৬৬৯৭ রান করেছেন তিনি।


আমারসংবাদ/টিএইচ

Link copied!