Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বিশ্বকাপ ২০২২

কাতারকে সুযোগ দিতেই বিশ্বকাপের সূচিতে পরিবর্তন

সাহিদুল ইসলাম ভূঁইয়া

আগস্ট ১২, ২০২২, ১২:৫১ পিএম


কাতারকে সুযোগ দিতেই বিশ্বকাপের সূচিতে পরিবর্তন

খবরটি কদিন আগেই শোনা গিয়েছিল, কাতার বিশ্বকাপের সূচিতে পরিবর্তন আসছে। শেষ পর্যন্ত তাই হয়েছে। নেদারল্যান্ডস ও সেনেগালের ম্যাচ দিয়ে ২১ নভেম্বর পর্দা উঠার কথা ছিল ফুটবল বিশ্বকাপের। 

কিন্তু নতুন সূচি অনুযায়ী, আয়োজক দেশ কাতার এবং ইকুয়েডরের ম্যাচ দিয়ে আগের নির্ধারিত সূচির অর্থাৎ ২১ নভেম্বরের পরিবর্তে একদিন এগিয়ে ২০ নভেম্বর ‘দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থের’ জমজমাট আসর শুরু হবে মরুর দেশে।

ফিফা এক বিবৃতিতে জানিয়েছে, ‘আয়োজক দেশ কাতার এখন ২০ নভেম্বর রোববার ইকুয়েডরের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে খেলবে। আল বাইত স্টেডিয়ামে হবে উদ্বোধনী ম্যাচ।’

বিশ্বকাপের প্রথা অনুযায়ী প্রথম ম্যাচে খেলে আয়োজক দেশ। কিন্তু এবারের সূচিতে আয়োজক দেশে কাতার  বা গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স কেউ ছিল না প্রথম ম্যাচে। তাই প্রথম ম্যাচে কাতারকে সুযোগ করতে দিতেই বিশ্বকাপ একদিন এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফিফার প্রস্তাবের পরেই লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরের সঙ্গে আলোচনায় বসেন আয়োজক কমিটির কর্মকর্তারা। দুপক্ষ সহজেই সম্মতি দেন। প্রথম ম্যাচের পরিবর্তন হলেও ফাইনালের দিন অবশ্য পরিবর্তন হচ্ছে না।  বিশ্বকাপের ফাইনাল হবে ১৮ ডিসেম্বর।

২০০৬ সালে জার্মান বিশ্বকাপ থেকে প্রথা অনুযায়ী উদ্বোধনী ম্যাচে সাধারণত স্বাগতিক দেশ অংশ নেয়। বিশ্বকাপের উদ্বোধনী দিনকে গুরুত্বসহকারে বিবেচনা করা হয়েছে।

কাতার বিশ্বকাপ মাঠে গড়াতে এখনো তিন মাসের বেশি সময় বাকি। এরই মধ্যে নতুন খবর আসে, বিশ্বকাপ শুরুর দিন একদিন এগিয়ে আনা হয়। স্প্যানিশ গণমাধ্যম মার্কার খবরে জানা গেছে এই তথ্য।

ফিফার কাউন্সিল ব্যুরো অনুমোদন দিয়েছে। ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো ও ছয়টি কনফেডারেশন (উয়েফা, কনমেবল, কনকাকাফ, সিএএফ, এএফসি ও ওএফসি) এর সভাপতির সমন্বয়ে এই কাউন্সিল গঠিত হয়।

 

আমারসংবাদ/টিএইচ
 

Link copied!