Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

বিশ্বকাপ নিয়ন্ত্রণ করবেন নারীরা

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

জানুয়ারি ২৯, ২০২৩, ০৫:৩৫ পিএম


বিশ্বকাপ নিয়ন্ত্রণ করবেন নারীরা

কেপটাউনে আগামী ১০ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে নারীদের টি২০ বিশ্বকাপ। আসরটিতে অংশ নিতে গত ২৩ জানুয়ারি দেশ ছাড়েন বাংলাদেশ নারী দলের ক্রিকেটাররা। বিশ্বকাপে জ্যোতি-জাহানারাদের প্রথম ম্যাচ ১২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে। তবে এই বিশ্বকাপে নতুন এক ইতিহাস হতে যাচ্ছে।

এই আসরে ম্যাচ পরিচালনার সব দায়িত্ব পালন করবে নারীরা। কোনো পুরুষ আম্পায়ার বা ম্যাচ রেফারি থাকছেন না বলে জানিয়ে দিয়েছে আইসিসি। এত দিন নারীদের ম্যাচ পরিচালনায় কিছু নারী আম্পায়ারকে দেখা গেলেও পুরুষ আম্পায়ারদের আধিক্যই দেখা যেত। এই বিশ্বকাপে রীতিটা বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

নারীদের আসন্ন টি২০ বিশ্বকাপের ম্যাচ পরিচালনার জন্য মোট ১৩ জন অফিসিয়ালের তালিকা প্রকাশ করেছে আইসিসি, যাদের সবাই নারী। এর মধ্যে ১০ জন আম্পায়ার ও তিনজন ম্যাচ রেফারি। নারীদের দিয়ে বিশ্বকাপ পরিচালনা প্রসঙ্গে আইসিসির নারী ক্রিকেটের ম্যানেজার স্নেহাল প্রধান বলেন, আগামী প্রজন্ম দেখছে, শুধু ক্রিকেটার হয়ে ওঠাই নয়, নারীদের আরও অনেক ধরনের ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে এখানে।

এমন সুযোগ, যা বিশ্বকাপের সঙ্গে নাম জুড়ে দিতে পারে। এ বিষয়ে আইসিসির জেনারেল ম্যানেজার ওয়াসিম খান বলেছেন, আমরা চাই ছেলে ও মেয়ে সমান সুযোগ পাক। সেটার দিকেই আমরা এগিয়ে যাচ্ছি। নারীদের টি-২০ বিশ্বকাপে শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ খেলবে বাংলাদেশ।

এবি

Link copied!