Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বাংলাদেশ-আয়ারল্যান্ড ওয়ানডে সিরিজ

প্রথম ম্যাচে আইরিশদের মুখোমুখি টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক :

ক্রীড়া প্রতিবেদক :

মার্চ ১৭, ২০২৩, ০৮:০৯ পিএম


প্রথম ম্যাচে আইরিশদের মুখোমুখি টাইগাররা
  • সফরকারীদের নিয়ে বেশ সতর্ক স্বাগতিকরা
     
    উচ্ছাস ও আত্মবিশ্বাসে ভরপুর টাইগার শিবির। কেননা গত মঙ্গলবারই ইংল্যান্ডকে ধবলধোলাই করে ইতিহাস করেছে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচের তিনটিতেই ইংলিশদের হারিয়েছে টাইগাররা। তিন দিন পরই আগামীকাল আইরিশদের বিপক্ষে ওয়ানডে ম্যাচে মাঠে নামছে তামিমরা। সাম্প্রতিক ফর্ম, কন্ডিশন আর শক্তিমত্তা সবদিক বিবেচনায় আয়ারল্যান্ডের সামনে পরিষ্কার ফেভারিট সাকিবের দল। তারপরও আইরিশদের নিয়ে বেশ সতর্ক চন্ডিকা হাথুরুসিংহে।

সিলেটে সংবাদ সম্মেলনে এসে প্রধান কোচ বলেন, আয়ারল্যান্ড খুবই বিপজ্জনক দল। কোনোভাবেই সহজ প্রতিপক্ষ নয়। আমরা আয়ারল্যান্ড ক্রিকেট দলকে ইংল্যান্ডের মতো করেই সমীহ করছি। আমি নিশ্চিত করে বলতে পারি আপনার মতো করে চিন্তা করাটা কতটা ভুল হবে আমার ক্যারিয়ারের জন্য। আমরা আয়ারল্যন্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছি না। ইংল্যান্ডের বিপক্ষে যেভাবে প্রস্তুতি নিয়েছি তাদের বিপক্ষেও আমাদের মানসিকতা একই। আমরা তাদের সম্মান করছি। প্রতিপক্ষকে বরাবরই সম্মান করলেও নিজেদের শক্তিমত্তায় বিশ্বাস আছে হাথুরুসিংহে।

তিনি বলেন, আমরা কোনো দলকে ভয় পাই না। যেকোনো প্রতিপক্ষের বিপক্ষে এটাই আমাদের একমাত্র মন্ত্র। আমরা আমাদের সেরা ক্রিকেট খেলার চেষ্টা করবো। আমরা যখন আমাদের সেরা ক্রিকেট খেলি তখন যে কোনো দলকেই হারাতে পারি। আইরিশদের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে দল। এ প্রসঙ্গে প্রধান কোচ বলেন, আমাদের সব সময়ই মূল লক্ষ্য থাকে জয়, আমরা যাদের বিপক্ষেই খেলি। আয়ারল্যান্ড মোটেও সহজ দল নয়। কোনো দলই সহজ দল নয় এখনকার আন্তর্জাতিক অঙ্গনে। পরিসংখ্যানটা মনে হয় সবাই জানি, তারা ইংল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিয়েছে। নিজেদের দিনে যে কোনো দলই যে কাউকে হারাতে পারে। আমরা আমাদের সুযোগগুলো নেব অবশ্যই। সঙ্গে অবশ্যই জিততে চাইবো।

এদিকে দল ঘোষণার আগে চট্টগ্রামে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন জানিয়ে দিয়েছিলেন, আয়ারল্যান্ড সিরিজে ও তার পরের সিরিজে দলে কিছু অদল-বদল করবেন তারা। তবে কাউকে বাদ দেওয়া হবে না। আর নির্বাচকদের মন্তব্য, চলতি বছর অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে মাহমুদউল্লাহর পজিশনে বিকল্প খেলোয়াড় তৈরি রাখতে চান তারা।

সংবাদ সম্মেলনে মাহমুদুল্লাহ প্রসঙ্গে হাথুরুসিংহে বলেন, বাংলাদেশের ওয়ানডে দলের ভাবনায় আছেন মাহমুদউল্লাহ, আমার মনে হয় না সে তার সেরা সময়কে পেছনে ফেলে এসেছে। আমরা চেষ্টা করছি বিশ্বকাপের আগে আমাদের খেলোয়াড়ের পুল বাড়াতে। বিশ্বকাপের কাছাকাছি গিয়ে যদি কারও কিছু হয়ে যায়, তাহলে আমাদের হাতে যেন পর্যাপ্ত খেলোয়াড় থাকে, যাদের আমরা দেখেছি এবং যাদের ওপর ভরসা করতে পারি নির্দিষ্ট ভ‚মিকা পালন করার ক্ষেত্রে। আমাদের দ্রুত সেই কাজটা করতে হবে কারণ বিশ্বকাপের আগে আর মাত্র ১৫টির মতো ওয়ানডে আছে। আমরা তাই এমন কিছু খেলোয়াড়কে দেখতে চাইছি, যাদেরকে আমরা মনে করি যে অবদান রাখতে পারে। রিয়াদ এখনও পরিকল্পনায় আছে। আমরা এভাবেই দেখছি। যাদেরকে পরখ করার জন্য নেওয়া হয়েছে, সেই তৌহিদ হৃদয়-ইয়াসির আলিদের কেউ ভালো করলে মাহমুদউল্লাহ আদৌ ফিরতে পারবেন কিনা সেটার সরাসরি উত্তর দেননি প্রধান কোচ।

কোচ বলেছেন, এটার উত্তর দেওয়া খুবই কঠিন। আপনি বের করার চেষ্টা করছেন যে আমরা মাহমুদউল্লাহকে নিয়ে কী ভাবছি। মাহমুদুল্লাহ যথেষ্ট করেছে এখন পর্যন্ত, তার অভিজ্ঞতা অনেক। আমরা জানি যে সে দলের জন্য কী নিয়ে আসতে পারে। আমরা তাই অন্য কিছু খেলোয়াড়কে দেখতে চাই আন্তর্জাতিক ক্রিকেটের প্রয়োজনীয় মানে পৌঁছাতে। সেটা কেবলই স্কিলগত দিক থেকে নয়। এর আগে ওয়ানডেতে আয়ারল্যান্ড ও বাংলাদেশ মুখোমুখি হয়েছে ১০ বার। তার মধ্যে ৭ টিতেই জয় পেয়েছে বাংলাদেশ। দুটিতে জয় পেয়েছে আইরিশরা ও একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

আরএস

Link copied!