Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

নিলামে উঠছে মেসির ‘ন্যাপকিন পেপার’

স্পোর্টস ডেস্ক

স্পোর্টস ডেস্ক

ফেব্রুয়ারি ১, ২০২৪, ১২:০৬ পিএম


নিলামে উঠছে মেসির ‘ন্যাপকিন পেপার’
ছবি: সংগৃহীত

যাদের পুরোনো নেশা ফুটবলের ঐতিহাসিক জিনিসপত্র সংগ্রহ করা, তারা হয়তো দীর্ঘদিন ধরেই এই একটি নিলামের অপেক্ষায় রয়েছেন। নিওয়েল ওল্ড বয়েজের মেসি প্রতিভায় উদ্বুদ্ধ হয়ে বার্সা কর্মকর্তা কার্লেস রেক্সাস কাগজ না পেয়ে প্রাথমিকভাবে চুক্তি স্বাক্ষরের জন্য ব্যবহার করেছিলেন একটি ন্যাপকিন পেপার। যে ন্যাপকিন পেপারে স্বাক্ষরের মাধ্যমে মেসি চলে আসেন বার্সেলোনা ইয়ুথ একাডেমিতে। সেখান থেকে পরিণত হন আজকের বিশ্ব মাতানো তারকা ‘মেসিতে।’ সেই ন্যাপকিন পেপারটি এতদিন যত্ন সহকারেই সংরক্ষণ করা হয়েছিল। অবশেষে সেটা নিলামে উঠতে যাচ্ছে।

আজ থেকে ২৪ বছর আগের কথা। ডিসেম্বরের মাঝামাঝি। স্প্যানিশ ক্লাব বার্সেলোনার ক্রীড়া পরিচালক কার্লোস রেক্সাস দুপুরের খাবার খাচ্ছেন। তার সঙ্গে ১৩ বছরের এক কিশোর ছিল। ১৪ ডিসেম্বর, ক্যালেন্ডারের পাতায় দিনটি আর দশটা দিনের মতো হলেও সেদিন সেই খাবার টেবিলে ঘটেছে এমন এক কাণ্ড, যা পরবর্তীতে বদলে দিয়েছে একবিংশ শতাব্দীর ফুটবলের ইতিহাস।

টেবিলে বসা ১৩ বছরের কিশোরের নাম লিওনেল আন্দ্রেস মেসি। কী ঘটেছিল তখন? বিস্ময়বালক মেসিকে না অন্য কোনো ক্লাব ছিনিয়ে নেয়, তাই তড়িঘড়ি করে তাকে চুক্তিবদ্ধ করে বার্সেলোনা। এতটুকু পর্যন্ত ঠিক ছিল। তবে, সেই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল একটি ‘ন্যাপকিন পেপারে।’ মেসিতে এতটাই মজেছিল বার্সা, হাতের কাছে কাগজ না পেয়ে ন্যাপকিন পেপারেই বিশাল কাজটি সারেন ক্লাবটির পরিচালক রেক্সাস।

পরের গল্পটুকু সবার জানা। বার্সায় মেসির ২১ বছরের ক্যারিয়ারে সর্বজয়ী হয়ে ওঠা, বিশ্বকাপ জিতে তাতে পূর্ণতার প্রলেপ দেওয়া। নিজেকে সর্বকালের অন্যতম সেরাদের কাতারে নিয়ে যাওয়া মেসির সেই ন্যাপকিন পেপার এবার নিলামে উঠছে। লন্ডনভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান বোনহামস আয়োজন করছে এই নিলামের। আগামী ১৮-২৭ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে নিলাম। বিখ্যাত ন্যাপকিন পেপারের প্রাথমিক ভিত্তিমূল্য ধরা হয়েছে তিন লাখ পাউন্ড।

দ্য অ্যাথলেটিকে প্রকাশিত এক প্রতিবেদনে বোনহামসের ঊর্ধ্বতন কর্মকর্তা ইয়ান এলিং বলেন, ‘আমার কাছে রাখা নিলাম সামগ্রীর মধ্যে এটি অন্যতম রোমাঞ্চকর। হ্যাঁ, এটি একটি ন্যাপকিন পেপার। তবে, এটি বিখ্যাত। মেসির জীবনের শুরুর গল্প লেখা এতে। তার জীবন বদলে দিয়েছে এটি। এই ন্যাপকিন পেপার শেকল ভাঙার কথা বলে।’

/বিউ

Link copied!