Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ক্রিকেট বিশ্বে অস্ট্রেলিয়ার বর্ষসেরা যারা

স্পোর্টস ডেস্ক

স্পোর্টস ডেস্ক

ফেব্রুয়ারি ১, ২০২৪, ০৩:১৩ পিএম


ক্রিকেট বিশ্বে অস্ট্রেলিয়ার বর্ষসেরা যারা
ছবি: সংগৃহীত

গেল বছরজুড়ে অস্ট্রেলিয়ার হয়ে দুর্দান্ত পারফর্ম করেছেন অজি অলরাউন্ডার মিচেল মার্শ। পুরস্কার হিসেবে অস্ট্রেলিয়ার বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। ‘অ্যালান বোর্ডার মেডেল’ জিতেছেন এই অলরাউন্ডার। এদিকে নারীদের সেরা নির্বাচিত হয়েছেন অ্যাশলি গার্ডনার। এই অলরাউন্ডার জিতেছেন ‘বেলিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড।’

মেলবোর্নে বুধবার (৩১ জানুয়ারি) জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে অস্ট্রেলিয়ান ক্রিকেটে ২০২৩ সালের সেরাদের স্বীকৃতি দেয়া হয়। যেখানে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার ‘শেন ওয়ার্ন মেন’স টেস্ট প্লেয়ার অব দ্য ইয়ার’ জিতেছেন নাথান লায়ন। গত বছর টেস্টে সবচেয়ে বেশি ৪৭ উইকেট নেয়া এই অজি স্পিনার এ নিয়ে দ্বিতীয়বার জিতলেন টেস্টের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার। প্রথমবার ২০১৯ সালে পেয়েছিলেন এই স্বীকৃতি।

৩২ বছর বয়সী মার্শ ২২৩ পয়েন্ট পেয়ে বিজয়ী হয়েছেন। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের পয়েন্ট ১৪৪। ২০২৩ সালে টেস্টে ১০ ইনিংসে ব্যাটিং করে পাঁচটিতেই পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন মার্শ। যেখানে ছিল এক সেঞ্চুরি ও দুটি নব্বই ছোঁয়া ইনিংস। ৬৭.৫০ গড়ে গত বছর টেস্টে মার্শের রান ছিল ৫৪০। ৮ ইনিংসে বোলিং করে উইকেট নিয়েছিলেন ৪টি।

এদিকে অস্ট্রেলিয়ার ষষ্ঠ বিশ্বকাপে জয়ে তার অবদান কম নয়। ভারতে অনুষ্ঠিত ওই বিশ্বকাপেই দুটি সেঞ্চুরি পান মার্শ। ক্যারিয়ার সেরা অপরাজিত ১৭৭ রানের ইনিংস খেলেন বাংলাদেশের বিপক্ষে। এর আগে পাকিস্তানের বিপক্ষে করেন ১২১ রান।

এরআগে নারীদের বর্ষসেরা ক্রিকেটারের লড়াইয়ে কাছাকাছিই ছিলেন গার্ডনার ও এলিস পেরি। তবে পেরিকে ১৩ পয়েন্টে হারিয়ে দ্বিতীয়বারের মতো এই পুরস্কারটি জিতে নেন গার্ডনার, প্রথমটি জিতেছিলেন ২০২২ সালে।

বর্ষসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন নারী ক্রিকেটার পেরি। অন্যদিকে পুরুষদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পেসার জেসন বেহরেনডর্ফ। এই বাঁহাতি পেসার ২০২৩ সালে ৫ ম্যাচে ৮ উইকেট নিয়েছেন।

/বিউ

Link copied!