Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

মার্চ ৭, ২০২৪, ০৭:২৮ পিএম


ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত

সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা। যে ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ, সেই ভারতকেই ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেলো লাল-সবুজের প্রতিনিধিরা। টুর্নামেন্টের শুরু থেকেই বাংলাদেশ-ভারত ফাইনালের সম্ভাবনা দেখছিলেন অনেকে। হলোও তাই। রাউন্ড রবিন লিগে নিজেদের শেষ ম্যাচে নেপালকে উড়িয়ে দ্বিতীয় দল হিসেবে সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠল ভারত। 

নেপালকে ২-০ গোলে হারিয়ে আসর শুরুর পর ভারতের বিপক্ষে ৩-১ ব্যবধানে জিতে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। আর কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে গতকাল বৃহস্পতিবার স্বাগতিক নেপালকে ১০-০ গোলে গুঁড়িয়ে শিরোপা লড়াইয়ে শেষ ধাপে পৌঁছেছে ভারত। 

প্রতিযোগিতা থেকে ছিটকে গেল নেপাল ও ভুটান। ভুটানের বিপক্ষে পাওয়া ৩-০ গোলের জয়টি সান্ত্বনা হয়ে থাকল নেপালের জন্য। তিন ম্যাচের দুটিতে জিতেছে ভারত; তাদের একমাত্র হারটি বাংলাদেশের বিপক্ষে। টানা জয়ের সংখ্যা তিনে টেনে নেওয়ার সুযোগ আছে বাংলাদেশের সামনে। আগের দুই ম্যাচে হেরে আসা ভুটানের বিপক্ষে আজ মাঠে নামবে সাইফুল বারী টিটুর দল। 

বাফুফের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় টিটুও জানিয়েছেন, আপাতত তার ভাবনায় ভুটান ম্যাচ। বাংলাদেশের এই কোচ বলেন, এটা যেহেতু ফাইনালের আগের ম্যাচ, এখানে রিল্যাক্স থাকা মোটেও উচিত নয়। ভুটানের বিপক্ষে ম্যাচকে হালকাভাবে নেওয়া যাবে না। বিশেষ করে, টুর্নামেন্টে যে বিষয়টা সমস্যা করে, সাসপেনশন, ইনজুরি, লাল কার্ড, হলুদ কার্ড-এগুলো এড়িয়ে যেতে হবে। 

আগামী ১০ মার্চ শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। কিছুদিন আগেও অনূর্ধ্ব-১৯ সাফ উইমেন’স চ্যাম্পিয়নশিপের ফাইনালে লড়েছিল এই দুই দল। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের সেই ফাইনালে নির্ধারিত সময় ও টাইব্রেকারের খেলা সমতায় শেষের পর ‘কয়েন টসে’ শিরোপা নিষ্পত্তির বিতর্কিত সিদ্ধান্তে তৈরি হয় ঘোলাটে পরিস্থিতি। অনেক নাটকীয়তার পর যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় বাংলাদেশ ও ভারতকে।
 

Link copied!