Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ স্থগিত করল অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

মার্চ ১৯, ২০২৪, ০৬:৫০ পিএম


আফগানিস্তানের বিপক্ষে সিরিজ স্থগিত করল অস্ট্রেলিয়া

ফের আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে অনীহা দেখাল অস্ট্রেলিয়া। আইসিসির এফটিপি অনুযায়ী, আগামী আগস্টে একটি নিরপেক্ষ ভেন্যুতে তিনটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল দুই দলের। কিন্তু মঙ্গলবার (১৯মার্চ ) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সিরিজটি স্থগিতের ঘোষণা দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। আইসিসির পূর্ণসদস্যের তালিকাভুক্ত দেশগুলোর মধ্যে একমাত্র আফগানিস্তানেরই মেয়েদের ক্রিকেটে কোনো দল নেই। 

দেশটির তালিবান সরকার নারী ও মেয়েদের মানবাধিকার ক্ষুন্ন করছে বলে মনে করে ক্রিকেট অস্ট্রেলিয়া। তাই নিজেদের সরকারের সঙ্গে পরামর্শের পর সিরিজ স্থগিতের সিদ্ধান্তে আসে তারা। বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া জানায়, আফগানিস্তানের নারী ও মেয়েদের অবস্থা অবনতির দিকে যাচ্ছে। এই কারণে আমরা আমাদের আগের অবস্থান বজায় রেখেছি এবং আফগানিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত করব। 

বিশ্বজুড়ে নারী ও মেয়েদের ক্রিকেটে অংশগ্রহণে সিএ তাদের দৃঢ় প্রতিশ্রুতি বজায় রেখেছে এবং এ ব্যাপারে আইসিসির সঙ্গে সক্রিয়ভাবে জড়িত থাকবে। ভবিষ্যতে দ্বিপাক্ষিক ম্যাচগুলো পুনরায় আয়োজন করতে কী পদক্ষেপ নেওয়া যেতে পারে, তা নির্ধারণ করতে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে সিএ। 

একই কারণে আফগানিস্তানের বিপক্ষে ২০২১ সালে টেস্ট ম্যাচ বাতিল ও ২০২৩ সাল ওয়ানডে সিরিজ থেকে নিজেদের সরিয়ে নিয়েছিল অস্ট্রেলিয়া। যদিও টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল দুই দল।
 

Link copied!