Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

একসঙ্গে যৌতুকবিহীন ২৪ তরুণ-তরুণীর বিয়ে

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁও প্রতিনিধি

ডিসেম্বর ২৮, ২০২২, ০১:৩৬ এএম


একসঙ্গে যৌতুকবিহীন ২৪ তরুণ-তরুণীর বিয়ে

বিয়ে জীবনের নতুন মোড়ের স্বপ্ন। যদিও এই স্বপ্নের ক্যানভাসে এক-দুটি নয়, বরং ৪৮টি জীবনের। আর পরিবারের সদস্য— তাও হাজার ছুঁইছুঁই। তাদের বিয়ের আয়োজন করে ঠাকুরগাঁও রুহিয়া ক্যাথলিক চার্চ।

গতকাল মঙ্গলবার রুহিয়া ক্যাথলিক চার্চের ধর্মপালক ফাদার অ্যান্তনি সেন ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষে তাদের বিয়ে রেজিস্ট্রি করান। প্রতি বছর বড়দিনের দুদিন পর সামাজিক আনুষ্ঠানিকতা শেষে ২৭ ডিসেম্বর যৌতুকবিহীন গণবিয়ের আয়োজন করা হয়।

স্থানীয়রা জানান, সকাল থেকে সাধারণ মানুষ ওই চার্চের মাঠে জড়ো হতে থাকেন যৌতুকবিহীন বিয়ে দেখার জন্য। পরে ২৪ জোড়া তরুণ-তরুণীকে বর-কনে সাজিয়ে আনা হয়। এসময় তাদের দাম্পত্য জীবনের সুখ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়।

এ বছরও ঠাকুরগাঁও-পঞ্চগড় জেলার বিভিন্ন এলাকা থেকে ছেলে-মেয়েরা তাদের অভিভাবকদের নিয়ে চার্চে সমবেত হন এবং আনুষ্ঠানিকভাবে তাদের বিয়ের কাজ সম্পাদন করা হয়।

ধর্মজাজক ফাদার অ্যান্তনি সেন জানায়, খ্রিষ্টান সম্প্রদায়ে তাদের বিয়েতে যৌতুক প্রথা নেই। ছেলেমেয়েরা বিভিন্ন জায়গায় চাকরি ও কর্মস্থলে থাকলেও বড়দিনে সবাই একত্রিত হয় এবং ২৬ ডিসেম্বর গায়েহলুদসহ আনুষ্ঠানিকতা চলে। আর পরদিন ২৭ ডিসেম্বর তাদের বিয়ে সম্পন্ন করা হয়।

Link copied!