Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ইসিতে নিবন্ধনে আগ্রহী নতুন ৯৮ দল

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ৩১, ২০২২, ০৭:৪৩ পিএম


ইসিতে নিবন্ধনে আগ্রহী নতুন ৯৮ দল

জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে নিবন্ধন পেতে আজ আরও ১৮টি নতুন দল নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে। এ নিয়ে নিবন্ধনে আগ্রহী নতুন দলের সংখ্যা দাঁড়াল ৯৮টি।

সোমবার (৩১ অক্টোবর) ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আইনে প্রতিটি সংসদ নির্বাচনের আগে নতুন দলগুলোকে নিবন্ধন দেওয়ার জন্য আবেদন আহ্বান করার বিধান আছে। সে অনুযায়ী গত ২৬ মে দলগুলোর কাছে আবেদন আহ্বান করে ২৯ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। পরে অনেকের আবেদনের ভিত্তিতে আরও দুমাস সময় বাড়ায় ইসি।

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর এ বিষয়ে জানিয়েছেন, শিগগিরই যাচাই-বাছাই করতে একটি কমিটি গঠন করা হবে। এক্ষেত্রে নিবন্ধনের একটি শর্তও যদি কোনো দলের অপূর্ণ থাকে তবে সেই দল নিবন্ধন পাবে না।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৭ সালের ৩০ অক্টোবর গণবিজ্ঞপ্তি জারি করে ইসি। তখন সময় দেওয়া হয়েছিল ওই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। এতে নিবন্ধন পেতে আবেদন করেছিল ৭৬টি রাজনৈতিক দল। কেএম নূরুল হুদা কমিশন নানা কারণে সবার আবেদন বাতিল করেছিল। পরে আদালতের আদেশে নিবন্ধন পায় জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম ও বাংলাদেশ কংগ্রেস।

২০১৩ সালে গণবিজ্ঞপ্তি জারি করলে ৪৩টি দল আবেদন করে। কাজী রকিবউদ্দীন আহমদ কমিশন সে সময় বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) ও সাংস্কৃতিক মুক্তিজোট, এই দুটি দলকে নিবন্ধন দেয়।

এক-এগার সরকারের সময় ড. এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন ২০০৮ সালে দেশে প্রথমবারের মতো দলগুলোকে নিবন্ধন দেয়। সে সময় ১১৭টি দল আবেদন করেছিল। যাচাই-বাছাইয়ে পর নিবন্ধন পায় ৩৯টি দল। সবমিলিয়ে গত ১৪ বছরে মোট ৪৪টি দলকে নিবন্ধন দিয়েছে ইসি। এর মধ্যে শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় ও আদালতের নির্দেশে পাঁচটি দলের নিবন্ধন বাতিলও করা হয়েছে। বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে ৩৯টি।

আগামী মে মাসের শেষের দিকে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবে নির্বাচন কমিশন।

ইএফ

Link copied!