Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

অনলাইনে নেটওয়ার্ক বুস্টার বিক্রি, গ্রেপ্তার ৫

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ০৪:০১ পিএম


অনলাইনে নেটওয়ার্ক বুস্টার বিক্রি, গ্রেপ্তার ৫
ছবি: র‌্যাব মিডিয়া উইং

রাজধানীর নিউমার্কেটে অভিযান চালিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে অবৈধ নেটওয়ার্ক বুস্টার ও রেডিও ট্রান্সমিটার বিক্রি চক্রের মূলহোতাসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

গ্রেপ্তারকৃতরা হলেন- চক্রের মূলহোতা মো. জাহাঙ্গীর আলম (৩০), মো. ফয়সাল হোসেন (২৭), মো. আশিক শেখ (২০), মো. শরিফুল (২৪), ও মো. রাসেল (২৬)।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর নিউমার্কেটের একটি বেসরকারি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

এ সময় উদ্ধার করা হয়- ১২টি নেটওয়ার্ক বুস্টার, ১৬টি বুস্টার আউটডোর অ্যান্টেনা, ৩টি রেডিও ট্রান্সমিটার, ১২টি বুস্টার ইনডোর অ্যান্টেনা, ৩টি বুস্টার ক্যাবল, ১৮টি কনভার্টার, ১৫টি চার্জার, ১০টি মোবাইল ফোন, ২০টি সীম কার্ড, ৩টি হাত ঘড়ি, ১টি ড্রাইভিং লাইসেন্স, ২টি এনআইডি কার্ড, ৩৪টি এটিএম কার্ড ও নগদ ৯ হাজার ৫৩০ টাকা।

বুধবার দুপুরে রাজধানীর টিকাটুলিতে র‍্যাব-৩ প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‍্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, চক্রটি ফেসবুক ও হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে নেটওয়ার্ক বুস্টার ও রেডিও ট্রান্সমিটার বিক্রি করে আসছে। রাজধানীর নিউমার্কেট এলাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠান থেকে অবৈধভাবে নেটওয়ার্ক বুস্টার ও রেডিও ট্রান্সমিটার কিনে দেশের বিভিন্ন স্থানে অবৈধভাবে বিক্রি করত।

অধিনায়ক আরিফ মহিউদ্দিন বলেন, রেডিও ট্রান্সমিটার ও নেটওয়ার্ক বুস্টার টুজি, থ্রিজি এবং ফোরজি মোবাইল নেটওয়ার্ক এর কার্যক্ষমতাকে প্রভাবিত করতে সক্ষম। এই কারণে বিভিন্ন অপরাধীরা অপরাধ করতে উচ্চমূল্যে এইসব অবৈধ যন্ত্রপাতি কিনে দুর্গম এলাকায় বসে অপরাধ করে আসছে। এই সকল যন্ত্র ব্যবহার করে অপরাধীরা আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি এড়ানোর চেষ্টা করে।

লেফটেন্যান্ট কর্নেল আরিফ বলেন, ফোরজি রাউটার আমদানির নামে এসকল যন্ত্রাংশ বাংলাদেশের বাজারে নিয়ে আসে। এছাড়াও বিভিন্ন চোরাই পথের মাধ্যমেও তারা এসব যন্ত্রাংশ আমদানি করে থাকে। পরবর্তীতে তারা হোয়াটসঅ্যাপে বা সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে এসকল যন্ত্রাংশসমূহ উচ্চমূল্যে বিভিন্ন অপরাধী চক্রের কাছে বিক্রি করত। এই চক্রটি বিগত পাঁচ বছরে অজস্র রেডিও ট্রান্সমিটার ও নেটওয়ার্ক বুস্টার বিক্রয় করেছে। চক্রটি প্রতি সেট অ্যান্টেনা ২০ হাজার টাকা এবং প্রতি সেট রেডিও ট্রান্সমিটার ৬ থেকে ৭ হাজার টাকার বিনিময়ে গ্রাহকদের কাছে বিক্রয় করে আসছে।

র‍্যাব-৩ অধিনায়ক বলেন, বিটিআরসির অনুমোদন ব্যতীত এসকল যন্ত্র এবং যন্ত্রাংশ কেনা-বেচা দণ্ডনীয় অপরাধ। চক্রটি পাঁচ বছর ধরে অবৈধভাবে নেটওয়ার্ক বুস্টার ও রেডিও ট্রান্সমিটার বিক্রি করছে। চক্রের মূলহোতা জাহাঙ্গীর ১০ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছে। এরপর সে কিছুদিন একটি মোবাইল কোম্পানির সেলসম্যান হিসেবে চাকরি করে।

২০১৪ সালে সে ঢাকায় এসে সিসি ক্যামেরা মেরামত ও ইনস্টল করার কাজ শুরু করে। পরবর্তীতে নিজেই নিউমার্কেট এলাকায় ইলেকট্রনিক্স ডিভাইসের ব্যবসা শুরু করে। আমদানি নিষিদ্ধ এসকল অবৈধ বুস্টার, ট্রান্সমিটার ব্যবসা শুরু করে। তার সহযোগী আশিক, শরিফুল ও রাসেল সকলেই ইলেকট্রনিক্স ডিভাইসের অভিজ্ঞ হওয়ায় জাহাঙ্গীর তার ব্যবসাকে প্রসারিত করার জন্য তাদেরকেও দলে ভেড়ায়। তারা টেকশপ বিডি নামে ই-কমার্স ওয়েবসাইট ও ফেসবুক পেইজের মাধ্যমে বিভিন্ন ধরনের ইলেকট্রনিক যন্ত্রাংশ বিক্রি করে আসছে।

এসকল অবৈধ ডিভাইস বিক্রয়কারী চক্রের বিরুদ্ধে র‍্যাবের গোয়েন্দা নজরদারী অব্যাহত রয়েছে। আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান তিনি।

মাসুম/ইএইচ

Link copied!