Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

কুষ্টিয়ায় উন্নয়নমূলক কাজ বাস্তবায়নে ৯১৮ কোটি টাকা

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া

আগস্ট ২৪, ২০২২, ০৪:৩৯ পিএম


কুষ্টিয়ায় উন্নয়নমূলক কাজ বাস্তবায়নে ৯১৮ কোটি টাকা

সরকারের উন্নয়নমূলক কাজের অংশ হিসেবে সড়ক ও জনপথ বিভাগ কুষ্টিয়া ৯শ ১৮ কোটি টাকার কাজ বাস্তবায়ন করছে।

তিনটি প্যাকেজের মধ্যে ২০২০ হতে ২০২২ সাল পর্যন্ত ৫শ ৭৪ কোটি ১৬লাখ ৯৫ হাজার টাকা, ২০২১ হতে ২০২৩ পর্যন্ত ৩শ ৬ কোটি ৬৬ লাখ ৪৭ হাজার টাকা ও ২০২০ হতে ২০২৩ পর্যন্ত ৪৭ কোটি ৭২ লাখ টাকা। এই তিনটি প্যাকেজের মধ্যে ২০২০ হতে ২০২২ প্যাকেজের গড়ে ৬৭% কাজের অগ্রগতি হয়েছে। চলতি বছরেই বকেয়া কাজ সমাপ্ত ঘটবে বলে সড়ক ও জনপথ বিভাগ জানায়।

তিনটি প্যাকেজের মধ্যে রয়েছে, কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়ক ( এন -৭০৪) এর কুষ্টিয়ার শহরাংশ ৪-লেনে উন্নীতকরণসহ  অবশিষ্টাংশ যথাযথমানে উন্নীতকরণ প্রকল্প। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫শ ৭৪ কোটি ১৬ লাখ ৯৫ হাজার টাকা। কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর - চুয়াডাঙ্গা-ঝিনাইদহ (আর-৭৪৫) আঞ্চলিক মহাসড়কটির কুষ্টিয়া হতে  মেহেরপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্তায় উন্নীতকরণ। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে৩শ ৬ কোটি ৬৬ লাখ ৪৭ হাজার টাকা এবং খুলনা সড়ক জোনের আওতাধীন মহাসড়কে বিদ্যমান সরু ও ঝুঁকিপূর্ণ পুরাতন কংক্রিট সেতু/বেইলী সেতুর স্থলে কংক্রিট সেতু নির্মাণ প্রকল্পের ব্যায় ধরা হয়েছে ৪৭কোটি ৩০ লাখ  ৫৭ হাজার টাকা।

সড়ক ও জনপথ বিভাগ কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী মোঃ শাকিরুল ইসলাম প্রকল্প ৩টি সঠিক সময়ে ও সঠিক মানে বাস্তবায়ন করতে সার্বক্ষনিক তদারকি অব্যাহত রেখেছেন। সেই সাথে সংশ্লিষ্ট সহকারী প্রকৌশলী (এসডি), উপ-সহকারী প্রকৌশলী এবং কর্মচারীরা মাঠ পর্যায়ে কাজ চালিয়ে যাচ্ছেন। কাজ গুলো সঠিক সময়ে বাস্তবায়ন হলে কুষ্টিয়ার দৃশ্যপট বদলে যাবে বলে সাধারণ জনগণ আশা করছে। 

কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মাহবুব উল আলম হানিফ কুষ্টিয়ার উন্নয়নে ব্যাপক ভুমিকা রাখায় সড়ক ও জনপথ বিভাগ কুষ্টিয়া কাজগুলো বাস্তবায়ন করে চলেছে। কাজগুলো সম্পন্ন হলে একদিকে যেমন সড়ক দূর্ঘটনা কমবে তার পাশাপাশি যানজট থেকেও সাধারণ জনগণ মুক্তি পাবে।  কুষ্টিয়াবাসীর দীর্ঘদিনের দাবি ৪-লেন রাস্তা নির্মান তাও পুরণ হবে। এতে করে সরকারের ভাবমূর্তীও উজ্জল হবে। অতীতে বিএনপি সরকারের শাসনামলে কুষ্টিয়াবাসী আন্দোলন সংগ্রাম করে কুষ্টিয়ার উন্নয়নে তেমন কোন ভুমিকা দেখতে না পেলেও বর্তমান সরকারের শাসনামলে যত উন্নয়নমূলক কর্মকাণ্ড কুষ্টিয়ায় বাস্তবায়ন হচ্ছে তাতে করে এই উন্নয়ন মাইল ফলক হিসেবে জনগনের অন্তরে কাজ করবে।

সড়ক ও জনপথ বিভাগ কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী মোঃ শাকিরুল ইসলাম বলেন, কাজের মানের কাছে জিরো টলারেন্স। সড়ক নির্মাণে কোন ত্রুটি পেলে তাকে ছাড় দেয়া হচ্ছে না। হয়তো এই ৪ লেনের সড়ক নির্মাণ করতে যেয়ে চলাচলে কিছুটা বিঘিœত হলেও এটা সাময়িক। কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। অচিরেই সকল কষ্ট লাঘব হয়ে যাবে।

কেএস 

Link copied!