Amar Sangbad
ঢাকা সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯

ফরিদপুরে কুমার নদে অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী নৌকা বাইচ

ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুর প্রতিনিধি

সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৯:২১ পিএম


ফরিদপুরে কুমার নদে অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী নৌকা বাইচ

ব্যাপক উৎসব ও উদ্দীপনার মধ্যে দিয়ে ফরিদপুরের ভাঙ্গায় বাবনাতলা কুমার নদে অনুষ্ঠিত হলো ১৩তম ঐতিহ্যবাহী নৌকা বাইচ।

শনিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার ঘারুয়া ও চুমুরদী গ্রামবাসীর আয়োজনে বিভিন্ন জেলা থেকে বড় বড় ১৪ টি নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ নেয়।

মোঃ মবেদ আলী মাতুব্বরের সভাপতিত্বে এ নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য ও আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন।

এ ছাড়াও অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম হাবিবুর রহমান, শরিফা বাদ হাই স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির সভাপতি মতিয়ার রহমান, ঘারুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনসুর আহমেদ, চুমুরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম সোহাগ,ভাঙ্গা প্রেসক্লাবের সভাপতি আব্দুল মান্নান ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মী প্রমূখ।

সরেজমিনে দেখা যায়, দুপুর থেকে বিভিন্নস্থান থেকে হাজার হাজার মানুষ নদীর দুই পাড়ে হাজির হয়।
প্রায় দেড় ঘন্টা ব্যাপী এ নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করতে নদীর দুই পাড়ে হাজার হাজার দর্শকদের আনন্দ উৎসবে রুপ নেয়। এছাড়াও ঐতিহ্যবাহী এ বাইচ উপলক্ষে প্রতি বছরের মতো হরেক রকমের মুখরোচক খাবারের দোকান সহ শিশুদের খেলনা সামগ্রী দোকানের পশরা বসে। এ বাইচ প্রতিযোগিতা ঘিরে মেলায় বিন্নি ধানের খৈ সহ হরেক রকমের খৈ, সন্দেশ,জিলাপি দানাদার মিষ্টি সহ কয়েক বিভিন্ন সামগ্রী পাওয়া যায়। এ নৌকা বাইচ প্রতিযোগিতা ঘিরে কথিত আছে বর্ষার পানি নামানোর জন্য নৌকা প্রতিযোগিতার আয়োজন করা হতো। নৌকার বৈঠার তালে তালে ও ঝুমুর-কাশির টং টং ও বাঁশির আওয়াজে বর্ষা শেষ হয়।

নৌকা বাইচ প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে চারটি ফ্রিজ ও ১০ টি টিভি বিতরণ করে নৌকা বাইচ আয়োজক কমিটি।

কেএস

Link copied!