Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ফেনী রশীদিয়া মাদ্রাসার ১৭শ হাফেজ হাদিয়া ছাড়াই পড়াচ্ছেন তারাবি

ফেনী প্রতিনিধি:

ফেনী প্রতিনিধি:

এপ্রিল ৬, ২০২৩, ১২:৩৪ পিএম


ফেনী রশীদিয়া মাদ্রাসার ১৭শ হাফেজ হাদিয়া ছাড়াই পড়াচ্ছেন তারাবি

ফেনী জামেয়া রশীদিয়া মাদ্রাাসার ১৭০০ জন হাফেজ এবারের পবিত্র রমজানে দেশের বিভিন্ন স্থানে আট শতাধিক মসজিদে তারাবি নামাজ পড়াচ্ছেন।  

এসব হাফেজ তারাবি পড়ানো বাবদ কোনো হাদিয়া বা সম্মানী নিচ্ছেন না। কোন উপঢৌকনও নিচ্ছেন না তারা। প্রতিবছরই এ উদ্যোগে নেওয়া হয়ে থাকে জামেয়া রশীদিয়া মাদ্রাসা থেকে। প্রতিষ্ঠানটি তাদের শিক্ষার্থীদের বিনা পারিশ্রমকে সরবরাহ করে আসছেন।

চলতি বছর ৮ শতাধিক মসজিদে বিনা পারিশ্রমিকে ১৭০০ হাফেজ দিয়ে তারাবি পড়ানোর ব্যবস্থা করেছে এ মাদ্রাসাটি।  
ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান জামেয়া রশীদিয়া ১৯৯৪ সালে শহরতলীর লস্করহাটে মুফতি মুহাম্মদ শহিদুল্লাহ হাত ধরে প্রতিষ্ঠিত হয় এ মাদ্রাসা। ৭ একর জায়গার ওপর প্রতিষ্ঠিত এ মাদ্রাসার মোট ছাত্র সংখ্যা ৪ হাজার ৮১৫ জন। এর আবাসিক ছাত্র সংখ্যা ৪ হাজারের অধিক। ২১ জন বাবুর্চি, ১৬ জন স্টাফসহ ১১৫ জন সুযোগ্য শিক্ষকদের তত্ত¡াবধানে পরিচালিত হয়ে আসছে এ মাদ্রাসা।

অধ্যক্ষ মুফফি শহিদুল্লাহ আমার সংবাদকে জানান, আমাদের ছাত্রদের হাফেজ সম্পন্ন করিয়ে রমজানে বিভিন্ন মসজিদে তারাবি নামাজ পড়াতে পাঠাই। এটা অনেক বছর আগ থেকে করে আসছি।
আমাদের ছাত্ররা এতে ইতিবাচক সাড়া দিয়েছে। তারা কোন ধরনের লোভ-লালসার মধ্যে নেই। এতে তাদের কুরআন চর্চাও মজবুত হয়, সোয়াবের পাল্লাও ভারী হয়।

ফেনী পৌরভবনে প্রতিদিন মিলছে অভাবীদের ইফতার

ফেনী পৌরপ্রাঙ্গণে রাজাদারদের জন্য দুপুর থেকে তৈরি করা হয় বিভিন্ন পদের ইফতারি। আসর নামাজের পর থেকে ছোলা, পেঁয়াজু, বেগুনি, মুড়ি আর জিলাপি দিয়ে প্লেট সাজানো শুরু হয়।

ইফতারের সময় ঘনিয়ে এলে সারি সারি করে রাখা হয় ইফতারির প্লেট। সাইরেন দেয়ার আগমুহূর্তে সারিবদ্ধভাবে বসে যান রিকশা, ভ্যানচালক ও শ্রমজীবী মানুষ।

হাসিমুখে হাতে তুলে নেন ইফতারির প্লেট ও পানির বোতল। ফেনী পৌরসভার নিচতলার বিশাল বারান্দায় এমন চিত্র প্রতিদিনকার।

রোজার প্রথম দিন থেকে শেষ দিন পর্যন্ত অসংখ্য অভাবী মানুষের জন্য ইফতারির এ আয়োজন করেছেন পৌরমেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী।

তিনি জানান, ইফতারির সময় শ্রমজীবী, খেটে-খাওয়া মানুষ বিশেষ করে রিক্সা চালকরা ইফতারি করতে পারেন না। সেজন্য পৌরসভার পক্ষ থেকে এ উদ্যোগ নেয়া হয়েছে।

মেয়র আরো বলেন, সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী মেয়র থাকাকালীন সময় থেকে ইফতার করানোর আয়োজন শুরু হয়। সাধারণ মানুষের জন্য এ আয়োজন অব্যাহত থাকবে।

ফেনী জেলা কলেজ শিক্ষক সমিতির ইফতার

ফেনীতে এমপিওভূক্ত কলেজ শিক্ষকদের একমাত্র সংগঠন জেলা কলেজ শিক্ষক সমিতির ইফতার বুধবার (৫ এপ্রিল) সন্ধ্যায় শহরের একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনটির সভাপতি ফারুক আহমাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোর্শেদ হোসেনের সঞ্চালনায় ইফতার পূর্ব আলোচনা সভায় বক্তব্য রাখেন, মেমোরিয়াল কলেজের অধ্যক্ষ একে এম মজিবুর রহমান, রাজাপুর কলেজের অধ্যক্ষ মোমিনুল হক, বক্তারমুন্সী শেখ শহীদুল ইসলাম ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহ আলম, সাউথইস্ট ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফরমেশ চন্দ্র। 

আরও বক্তব্য রাখেন, হাজী মনির আহাম্মদ ডিগ্রি কলেজের অধ্যক্ষ তমাল কান্তি মজুমদার, জয়নাল হাজারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শাহাদাত হোসেন, আলী আজম স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবু তাহের, খন্ডল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ইসমাইল হোসেন, হাসানপুর শাহ আলম চৌধুরী কলেজের অধ্যক্ষ মাহবুবুল হক, মৌলভী সামছুল করিম কলেজের অধ্যক্ষ আবুল বশার প্রমুখ।

আরএস

 

Link copied!