Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

৭৫০ কন্টেইনার নিয়ে মোংলায় ভিড়ছে বিদেশি জাহাজ

মো. মাসুম বিল্লাহ

জুন ২৬, ২০২৩, ০৬:১১ পিএম


৭৫০ কন্টেইনার নিয়ে মোংলায় ভিড়ছে বিদেশি জাহাজ

মোংলা বন্দরে প্রথমবারের মতো ৭৫০টি কন্টেইনার নিয়ে ভিড়েছে ৮ মিটার গভীরতার গিয়ারলেস জাহাজ ‘এমভি ফিলোটিমো’। পানামা পতাকাবাহী জাহাজটি বন্দরের ৭নং জেটিতে ভিড়েছে।

সোমবার (২৬ জুন) দুপুরে মোংলা বন্দর কর্তৃপক্ষ প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানায়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও গণসংযোগ বিভাগের উপসচিব মো. মাকরুজ্জামান বলেন, রোববার (২৫ জুন) বিকেলে ৭৫০টি কন্টেইনার নিয়ে ৮ মিটার গভীরতার জাহাজটি জেটিতে নোঙর করেছে। নিয়মিত ড্রেজিংয়ের ফলে এ সফলতা এসেছে। এখন থেকে আট মিটার গভীরতার জাহাজ আসতে আর কোনো বাধা থাকবে না। ভবিষ্যতে আরও অধিক গভীরতার জাহাজ কীভাবে এখানে ভিড়ানো যায় সে লক্ষ্যে আমরা কাজ করছি। বন্দরের অধিকতর সক্ষমতা বৃদ্ধিতে বন্দরের উন্নয়ন এখন দৃশ্যমান হচ্ছে।

এর আগে গত বছরের ১২ সেপ্টেম্বর ও ২৭ মার্চ ৮ মিটার গভীরতার দুটি জাহাজ এসেছিল। তবে তাতে এত কন্টেইনার ছিল না।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী বলেন, বন্দর জেটিতে নিয়মিত ৮ মিটার গভীরতার কন্টেইনার জাহাজ আগমন মোংলা বন্দরের জন্য একটি নবধারার সূচনা। বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টা, নৌপরিবহন মন্ত্রণালয়ের দিকনির্দেশনা ও বন্দর ব্যবহারকারীদের সহযোগিতার ফলে মোংলা বন্দর এখন বিশ্বমানের বন্দরে রূপান্তরিত হয়েছে। বন্দরের সক্ষমতা বেড়েছে কয়েক গুণ। মোংলা বন্দর তথা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সার্বিক উন্নয়নের স্বার্থে সরকার পশুর চ্যানেলের ড্রেজিং কাজ চলমান রেখেছে, ফলশ্রুতিতে মোংলা বন্দরে এখন থেকে আরও অধিক গভীরতা সম্পন্ন জাহাজ অনায়াসে আগমন-নির্গমন করতে পারবে।

তিনি আরও বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকায় তৈরি গার্মেন্টস পণ্য এখন মোংলা বন্দর দিয়ে রপ্তানি হচ্ছে। সেই সঙ্গে অন্য সকল ব্যবসায়ীদের মোংলা বন্দর ব্যবহারের প্রতি আগ্রহ বেড়েছে। মোংলা বন্দর এলাকায় গড়ে উঠেছে শিল্পকারখানা, সৃষ্টি হচ্ছে লাখ লাখ মানুষের কর্মসংস্থান যা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

আরএস
 

Link copied!