Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

সাগরে গভীর নিম্নচাপ

দিনভর বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত

বামনা (বরগুনা) প্রতিনিধি

বামনা (বরগুনা) প্রতিনিধি

নভেম্বর ১৬, ২০২৩, ০৩:৪৪ পিএম


দিনভর বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের ফলে সকাল থেকে কখনো গুঁড়িগুঁড়ি আবার কখনো মুষলধারে বৃষ্টির কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। অগ্রাহায়ন মাসের শুরুতে হঠাৎ বৃষ্টির কারণে সদ্য পাকতে শুরু হওয়া আমন ধান ও শীতকালীন সবজির ক্ষেত ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা প্রকাশ করছেন চাষিরা। 

আজ বৃহস্পতিবার(১৬ নভেম্বর) ভোররাত থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত বামনার আকাশ কালোমেঘে আচ্ছন্ন হয়ে রয়েছে এবং গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত রয়েছে।

এদিকে নিম্নচাপে সৃষ্ট কালোমেঘ আর দিনভর বৃষ্টির কারণে উপজেলার বিভিন্ন রাস্তাঘাট কর্দমাক্ত হয়ে পড়েছে। কোথাও কোথাও সড়কে জলাবদ্ধতা দেখা দিয়েছে। ফলে উপজেলা শহরের বিভিন্ন সড়কে চলাচলে বিঘ্নসৃষ্টি হয়েছে। সবচেয়ে ভোগান্তিতে পড়তে হয়েছে স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের। 

বামনা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৬ হাজার ৩৩০ হেক্টর জমিতে আগামা উফসী আমন আবাদ করা হয়েছে। এছাড়াও প্রায় ৬০ হেক্টর জমির শীতকালীন সবজির বীজতলা রয়েছে। নিম্নচাপের ফলে সৃষ্ট বৃষ্টি কয়েকদিন অব্যহত থাকলে আমন ধান ও সবজির বীজতলা ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ ব্যাপারে বামনা উপজেলা কৃষি অফিসের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা প্রতিক মিত্র জানান, দু’ একদিনের বৃষ্টিতে আমন ধান ও বীজতলার তেমন ক্ষতি না হলেও বৃষ্টি অব্যহত থাকলে কৃষিতে ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইট সূত্রে জানা গেছে, গভীর নিম্নচাপটি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল রয়েছে।

ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এআরএস

Link copied!