Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

তরমুজ চাষে লাভবান তরুণ উদ্যোক্তা আল আমিন

নলছিটি (ঝালকাঠি) প্রতিনিধি

নলছিটি (ঝালকাঠি) প্রতিনিধি

এপ্রিল ২, ২০২৪, ০৬:৫৫ পিএম


তরমুজ চাষে লাভবান তরুণ উদ্যোক্তা আল আমিন

ঝালকাঠির নলছিটি উপজেলার সুগন্ধা নদীর কাঠিপাড়া চর এলাকাজুড়ে প্রায় ১৪ একর জমিতে তরমুজের চাষ করেছেন তরুণ উদ্যোক্তা আল আল আমিন ফকির। কীটনাশক ছাড়া সম্পূর্ণ জৈব পদ্ধতিতে এ তরমুজের আবাদ করেছেন তিনি।

এসব তরমুজ স্থানীয় চাহিদা মিটিয়ে আশেপাশের বিভিন্ন জেলায় যাচ্ছে।

নলছিটি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। জেলায় এ বছর ৭৭ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে এর মধ্যে নলছিটি উপজেলায় ২৮ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে।

স্থানীয় তরমুজ ক্রেতা অহিদুজ্জামান সোহাগ বলেন, এখানে রাসায়নিকমুক্ত তরমুজ ক্রয় করতে পারি যা দামেও কম। আমরা সবসময় চাই প্রতিবছরই এভাবে তরমুজ চাষ হোক যাতে সবাই কম দামে ও ভালো মানের তরমুজ ক্রয় করতে পারে।

তরমুজ চাষি আল আমিন ফকির বলেন, আমরা ৬ জন মিলে নলছিটি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতা ও পরামর্শে ১৪ একর জমিতে তরমুজের আবাদ করেছি। এ বছর ফলন ভালো হওয়ায় লাভবান হতে পারবো।

আমাদের ৯ লাখ টাকা খরচ হয়েছে সব তরমুজ বিক্রি করতে পারলে ১৬ লাখ টাকার তরমুজ বিক্রি করতে পারবো।

নলছিটি উপজেলা কৃষি কর্মকর্তা সানজিদ আরা শাওন বলেন, কৃষি বিভাগের পক্ষ থেকে তরমুজ চাষিদের সব ধরনের পরামর্শ ও সহযোগিতা করা হয়েছে। আশা করা যায়, কৃষকরা এ বছর লাভবান হবেন।

এছাড়া এসসিপি প্রকল্পের আওতায় মগর ইউনিয়নে তরুণ উদ্যোক্তা আল আমিন ফকিরকে একটা প্রদর্শনী দেওয়া হয়েছে। যার মাধ্যমে তরমুজ চাষ করে তিনি লাভবান হয়েছেন।

ইএইচ

Link copied!