Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ব্যবসা চালাতে জঙ্গি গোষ্ঠীকে অর্থ প্রদান

লাফার্জ সিমেন্টকে প্রায় ৮ হাজার কোটি টাকা জরিমানা

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১৯, ২০২২, ০৮:৪২ পিএম


লাফার্জ সিমেন্টকে প্রায় ৮ হাজার কোটি টাকা জরিমানা

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) অর্থায়নের অভিযোগে ফ্রান্সভিত্তিক বহুজাতিক সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান লাফার্জকে ৭৭ কোটি ৮০ লাখ ডলার বা ৭ হাজার ৯৪০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। 

গত মঙ্গলবার (১৮ অক্টোবর) আমেরিকার ব্রুকলিনের একটি আদালত এই জরিমানা করে। যদিও প্রতিষ্ঠানটি এই অভিযোগ অস্বীকার করেছে। এমন তথ্য দিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি, রয়টার্স ও সিএনবিসি।

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ, ২০১৩-১৪ সালে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) প্রায় ৬০ লাখ ডলার দিয়েছিল। সিরিয়ায় যেন নির্বিঘ্নে তাদের ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে যেতে পারে এজন্য আইএসকে এই  অর্থ দেয়া হয়েছিল।

তবে আদালতে অর্থ দেয়ার কথা স্বীকার করলেও আইএসকে অর্থায়নের মাধ্যমে সহায়তার অভিযোগ অস্বীকার করেছে প্রতিষ্ঠানটি। তারা বলেছে, সিরিয়ায় অবস্থিত কারখানার কর্মীদের জীবনের নিরাপত্তা নিশ্চিতের জন্য ওই অর্থ দেওয়া হয়েছিল। এর পেছনে জঙ্গীবাদকে সমর্থনের কোনো ইস্যু ছিল না।

মূলত কারখানার কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে ওই অর্থ প্রদানে বাধ্য হয়েছিল। এর আগে ফ্রান্সের আদালতে লাফার্জের আইনজীবীরা জানিয়েছিলেন, অর্থ দেওয়ার পেছনে জঙ্গি সংগঠনকে সহায়তার কোনো ইচ্ছে ছিল না প্রতিষ্ঠানটির।

লাফার্জ সুইজারল্যান্ডভিত্তিক হোলসিম গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান। গত শতকের মাঝামাঝি সময়ে ব্যবসা শুরু করে লাফার্জ। 

ইরাক এবং সিরিয়ায় যখন ইসলামিক স্টেটের ব্যাপক ধ্বংসযজ্ঞ চলছিল, সে সময়েও পুরোদমে ব্যবসা চালিয়ে যাচ্ছিলো প্রতিষ্ঠানটি। যদিও বহুজাতিক অন্যান্য প্রতিষ্ঠানগুলো ঝুঁকির মুখে সে সময় দেশটি থেকে ব্যবসা গুটিয়ে নিয়েছিল।

জঙ্গিদের অর্থ দেওয়া সংক্রান্ত কিছু গোপন নথি ২০১৮ সালে প্রকাশ করে নিউইয়র্ক টাইমস। ফ্রান্সের আদালতের ওই নথিতে দেখা যায়, আইএসকে সরাসরি অর্থ দেয়নি লাফার্জ। 

এ কাজে তারা সহায়তা নিয়েছিল তৃতীয় পক্ষের। ব্যবসা চালিয়ে যেতে একইভাবে প্রতিষ্ঠানটি সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার অঙ্গসংগঠনসহ সিরিয়ায় অন্য সশস্ত্র গোষ্ঠীগুলোকেও অর্থ দিয়েছিল।

টিএইচ

Link copied!