Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

করোনা তহবিলের ক্ষুদ্রঋণ বিতরণের হার ৯ শতাংশ

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১২, ২০২২, ০৬:৫৮ পিএম


করোনা তহবিলের ক্ষুদ্রঋণ বিতরণের হার ৯ শতাংশ

করোনা পরবর্তীতে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের জন্য কেন্দ্রীয় ব্যাংক ক্রেডিট গ্যারান্টি স্কিমের আওতায় ২০০০ কোটি টাকার তহবিল গঠন করেছে। কিন্তু ঋণ বিতরণ হয়েছে মাত্র ১৯২ কোটি টাকা বা ৯ দশমিক ৬ শতাংশ।

শুক্রবার (১১ নভেম্বর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) প্রেসিডেন্ট রিজওয়ান রাহমানের সভাপতিত্বে ‘সিএমএসএমইদের অর্থায়নে প্রতিবন্ধকতা এবং সম্ভাবনা’ শীর্ষক কর্মশালার প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মো. নাসের।

তিনি বলেন, ‘এসএমই খাতে অর্থায়ন বৃদ্ধিতে ব্যাংকসমূহের এজেন্ট ব্যাংকিংয়ের পাশাপাশি উপ-শাখা, অনলাইন মার্কেট প্লেস এবং ‘ব্লক চেইন’ ও ‘ডিজিটাল ব্যাংক’ স্থাপনের বিষয়ে কাজ চলমান রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক (এসএমইএসপিডি) মো. জাকের হোসেইন বলেন, ‘বর্তমানে আমাদের জিডিপিতে সিএমএসএমই খাতের অবদান ২৫ শতাংশ এবং ২০২৪ ও ২০২৭ সালে এটি যথাক্রমে ৩২ ও ৪০ শতাংশে উন্নীতকরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।’

এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার বলেন, ‘২০১৩ এর জরিপ অনুযায়ী সিএমএসএমই খাতের উদ্যোক্তার সংখ্যা ৭৮ লাখ এবং এর ৬০ শতাংশই ঋণ প্রাপ্তির সুবিধা হতে বঞ্চিত।’

টিএইচ

Link copied!