Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ব্যবসায়ীদের পরামর্শেই গ্যাসের দাম বাড়ানো হয়েছে: বাণিজ্যমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ২০, ২০২৩, ০৩:২৮ পিএম


ব্যবসায়ীদের পরামর্শেই গ্যাসের দাম বাড়ানো হয়েছে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে ব্যবসায়ীদের পরামর্শেই গ্যাসের দাম বাড়ানো হয়েছে। আইএমএফ’র পরামর্শ থাকলেও এক্ষেত্রে কোনো চাপ ছিলো না। ভর্তুকির চাপ কমানোই সরকারের লক্ষ্য। 

গ্যাসের দাম বৃদ্ধির পরও উৎপাদন এবং মূল্যস্ফীতির ওপর চাপ পড়বে না বলেও মনে করেন বাণিজ্যমন্ত্রী। তবে ব্যবসায়ীরা কেনা দামে নিতে চেয়েছেন বলেই গ্যাসের দাম বাড়ানো হয়েছে বলে দাবি করেন টিপু মুনশি।

শুক্রবার (২০ জানুয়ারি) সকালে কটন সামিট শেষে সাংবাদিকদের এ কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শিল্পখাতে গ্যাসের দাম পুনর্নির্ধারণের ইঙ্গিত দিয়েছেন বাণিজ্যমন্ত্রী বলেন, বিষয়টি নিয়ে শিগগিরই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন ব্যবসায়ীরা। এরপরই আসতে পারে নতুন সিদ্ধান্ত।

অনুষ্ঠানে গ্যাস ও বিদ্যুতের পাশাপাশি তুলা আমদানিতে বাড়তি খরচ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ব্যবসায়ীরা।

বিদ্যুতের দাম বৃদ্ধির রেশ কাটতে না কাটতেই গ্যাসের দাম বাড়িয়েছে সরকার। মূল্য সমন্বয় নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বিইআরসিকে পাশ কাটিয়ে সরকারের নির্বাহী আদেশে দুই থেকে ৩ দাম গুণ বাড়ানো হয়েছে শিল্প ও বাণিজ্যিক কাজে ব্যবহৃত গ্যাসের দাম। গ্যাসের এই দাম বৃদ্ধি পুরো শিল্পখাতকে সংকটে ফেলবে বলে আশঙ্কা করছে উদ্যোক্তারা।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেন, দেশে বছরে ৯০ লাখ বেল তুলার প্রয়োজন হয়। বিপরীতে মাত্র দেড় লাখ বেল তুলা উৎপাদন করে বাংলাদেশ। চাহিদা মেটাতে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে তুলা আমদানি করতে হয়।

এক কেজি তুলা উৎপাদন করলে ৩ ডলার সাশ্রয় হয় উল্লেখ করে এক ব্যবসায়ী বলেন, ২০ থেকে ২২ হাজার হেক্টর জমিতে তুলা চাষ হচ্ছে। বিপরীতে লক্ষাধিক হেক্টর জমিতে তামাক চাষ হচ্ছে। এ সময় তামাকের পরিবর্তে তুলা চাষের আহ্বান জানান ব্যবসায়ীরা।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেন, চিনিকলগুলোর জমিতে তুলা চাষ করা গেলে চাহিদার ২৫ ভাগ তুলা দেশেই উৎপাদন করা সম্ভব।

তিনি আরও বলেন, ২ শতাংশ তুলা দেশেই উৎপাদন হয়। বাকি ৯৮ শতাংশ সুতা আমদানি করতে হয়।

তাই তামাক চাষিদের প্রণোদনা দিয়ে তুলা চাষে উদ্বুদ্ধ করার পরামর্শ দেন বিজিএমইএ সভাপতি।

এ পরিপ্রেক্ষিতে দেশের বাইরে তুলা উৎপাদনের জন্য কম্বোডিয়াসহ বেশ কয়েকটি দেশে বিনিয়োগের পরিকল্পনার কথা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

সম্প্রতি নিজস্ব উৎস ও অতি উচ্চমূল্যে আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) দিয়ে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ করতে শিল্পখাতে প্রতি ইউনিট গ্যাসের দাম ১১ টাকা ৯৮ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা নির্ধারণ করেছে সরকার, যা আগামী মাস থেকে কার্যকর হবে।

হঠাৎ করে এক লাফে প্রতি ইউনিটে ১৮ টাকা দাম বাড়ানো নিয়ে আপত্তি তোলেন ব্যবসায়ীরা।

টিএইচ

Link copied!