Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

চিনির দাম নির্ধারণের পর বেশি দামে বিক্রি করলে ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

মে ১৬, ২০২৩, ০৯:০৪ পিএম


চিনির দাম নির্ধারণের পর বেশি দামে বিক্রি করলে ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

আগামী এক-দুই দিনের মধ্যে চিনির দাম কমবে। দাম নির্ধারিত করে দেওয়ার পরও যারা বেশিতে চিনি বিক্রি করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

মঙ্গলবার (১৬ মে) বিকেলে জাতীয় প্রেসক্লাবে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম এই অনুষ্ঠানের আয়োজন করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, চিনির দাম আর বাড়বে না। আমাদের ট্রেড আ্যান্ড ট্যারিফ কমিশন যারা এসব দাম ঠিক করেন তারা সব রকম ক্রাইটেরিয়া ফুলফিল করে একটি দাম ঠিক করেছে। আমরা যে দাম ঠিক করেছি তার থেকে বেশি দামে বাজারে চিনি বিক্রি হয়, তা আমরা জানি। আমরা ভোক্তা অধিকার ও প্রশাসনকে নির্দেশনা দিয়েছি। যাতে করে যারা নির্ধারিত দাম অপেক্ষা বেশি দামে চিনি বিক্রি করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।

পেঁয়াজের দাম বাড়ছে, এই ক্ষেত্রে আমদানির কোনও পরিকল্পনা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, পেঁয়াজ আমদানিতে কোনও বাধা নেই। কৃষি মন্ত্রণালয় একটা ইমপোর্ট পারমিট দেয়। তারা এতদিন ধরে সেটা বন্ধ রেখেছিল। আমাদের বাণিজ্য মন্ত্রণালয়ে কোনও বাধা নেই। তারা (কৃষি মন্ত্রণালয়) চাইছিল যে আমাদের দেশের কৃষকরা যেন ন্যায্য দাম পায়। গতকাল (১৫ মে) আমি শুনেছি, আজ বা আগামী দিনের মধ্যে যদি দাম না কমে তাহলে তারা পারমিশনটা দিয়ে দেবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস।

আরএস

Link copied!