Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ

ডলার সংকটের সমাধান চায় এফবিসিসিআই

অর্থনৈতিক প্রতিবেদক

অর্থনৈতিক প্রতিবেদক

জানুয়ারি ২২, ২০২৪, ০৭:২১ পিএম


ডলার সংকটের সমাধান চায় এফবিসিসিআই
  • ব্যবসাবান্ধব বাজেট প্রণয়ন ও রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখার আহ্বান
  • পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কর ব্যবস্থাপনার সহজিকরণ, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার আহবান 

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা উপেক্ষা করে বড় শিল্পগোষ্ঠী একচেটিয়া ব্যবসা চালিয়ে যাচ্ছে। ছোট ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা পণ্য ও কাঁচামাল আমদানিতে নাজেহাল হচ্ছে। তাই চলমান ডলার সংকট সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অর্থমন্ত্রীর কাছে আবেদন করেছে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। সোমবার (২২ জানুয়ারি) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এই দাবি জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

এসময় ডলার সংকটের কারণে নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানি ও (সাপ্লাই চেইন) সরবরাহ ব্যবস্থায় যাতে কোন বিঘ্নের সৃষ্টি না হয় সেজন্য অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। পাশাপাশি এলসি খোলার ক্ষেত্রে বড় বড় শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও যাতে এলসি খুলতে পারে এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঘোষিত রেটে ডলার কিনতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন মাহবুবুল আলম। এছাড়া  আগামী অর্থবছরে ব্যবসা বান্ধব বাজেট প্রণয়ন এবং আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক রাখতে পণ্য সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখার আহ্বান জানিয়েছে এ ব্যবসায়ী নেতা।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাথে বেসরকারি খাতের পারস্পরিক সহযোগিতার সম্পর্ক আরও উন্নতকরণের প্রয়োজনীয়তা তুলে ধরে এফবিসিসিআই সভাপতি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডসহ সরকারের বিভিন্ন দপ্তর ও সংস্থার সাথে নিবিড়ভাবে কাজ করতে চায় এফবিসিসিআই। কর ব্যবস্থাপনার সহজিকরণ, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং অটোমেশনের মাধ্যমে দেশে ব্যবসা, বাণিজ্য ও শিল্প সম্প্রসারণের পাশাপাশি সরকারের রাজস্ব আহরণ উল্লেখযোগ্য হারে বাড়ানো সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় আসন্ন জাতীয় বাজেটে এফবিসিসিআই’র প্রস্তাবনা গুরুত্বসহকারে বিবেচনা করা হবে বলে জানান অর্থমন্ত্রী। জাতীয় বাজেট প্রণয়ন ও বাস্তবায়নসহ অর্থমন্ত্রণালয়ের সকল উদ্যোগে বেসরকারি খাতের সক্রিয় অংশগ্রহণ আহ্বান করেন  আবুল হাসান মাহমুদ আলী। টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতে স্থানীয় ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সুরক্ষা ও নীতি সহায়তায় দিয়ে অর্থ মন্ত্রণালয় পাশে থাকবে বলেও আশ্বস্ত করেন তিনি।

আরএস
 

Link copied!