Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

‘শিক্ষার গুনগত মান ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আইকিউএসি গঠন করা হয়েছে’

কাজী নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

কাজী নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জানুয়ারি ১৭, ২০২৩, ০৬:১৩ পিএম


‘শিক্ষার গুনগত মান ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আইকিউএসি গঠন করা হয়েছে’

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষার গুণগত মান বাড়ানো, কর্মদক্ষতা বাড়ানোসহ অন্যান্য ক্ষেত্রে উৎকর্ষতা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) গঠন করা হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি সে লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মূলত সেবামূলক প্রতিষ্ঠান। সরকার কিন্তু বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে অর্থ চান না। সরকার চান আমরা যেন দক্ষ মানবশক্তি তৈরি করতে পারি যারা পরবর্তীতে সমাজের জন্য কাজ করবে, দেশের উন্নয়নে ভূমিকা রাখবেন। দক্ষ জনশক্তি গড়ে তোলার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় বিশেষ শক্তি হিসেবে কাজ করছি।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) গুরুত্ব তুলে ধরে প্রফেসর ড. সৌমিত্র শেখর আরও বলেন, এপিএর একটি বিশেষ উপাদান হলো অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা। আমাদের অভিযোগ করার প্রক্রিয়া শেখানো হয়েছে কিন্তু এটার ব্যবস্থাপনা আমরা কী করে করবো, তখন আমাদের কর্তব্যটা কী সেটা আমাদের জানতে হবে। প্রতিষ্ঠানের অবস্থা ও অবস্থানের উপর নির্ভর করে অভিযোগ ব্যবস্থাপনা করতে হবে।

প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য সকলকে ঠিকঠাক মতো কাজ করার পরামর্শ দিয়ে উপাচার্য বলেন, আপনারা যদি সময়ের কাজ সময়ে দক্ষতার সঙ্গে করতে পারেন তাহলে আমাদের কাছে কোন অভিযোগই আসবে না। সেটাই কিন্ত আমাদের চাওয়া।

আইকিউএসি পরিচালক প্রফেসর ড. সাহাবউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। আলোচনা করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের জ্যেষ্ঠ সহকারী পরিচালক মো. গোলাম দস্তগীর। উপস্থিত ছিলেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. তুষার কান্তি সাহাসহ অন্য কর্মকর্তা ও কর্মচারীরা।

Link copied!