Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

‘যুগান্তরের পদধ্বনি, বাজুক প্রাণে তোমার আমার’

তানভীর ইবনে মোবারক, জাবি

তানভীর ইবনে মোবারক, জাবি

মার্চ ২৭, ২০২৩, ০১:১২ পিএম


‘যুগান্তরের পদধ্বনি, বাজুক প্রাণে তোমার আমার’

মুক্তবুদ্ধি চর্চা বজায় রাখার অন্যতম পন্থা বিতর্ক। যুক্তিচর্চার ধারা অব্যাহত রাখতে বিতর্কের জুড়ি নেই। একজন বিতার্কিক যুক্তির মাধ্যমে যে কোন বিষয়কে চমৎকারভাবে ফুটিয়ে তোলেন। বিতর্ক হোক গঠনমূলক, ছড়িয়ে পড়ুক সবার মাঝে। সে যুক্তিচর্চার ধারা বজায় রাখার অনন্য এক সংগঠনের নাম জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন(জেইউডিও)।

একে আবার বিতার্কিক তৈরির কারখানা বলা হয়। প্রতি বছর নবীন শিক্ষার্থীদেরকে নিয়ে বিতর্ক কর্মশালা থেকে শুরু করে বছর জুড়ে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে থাকে এ সংগঠনটি।

বিশ্ববিদ্যালয়ে বর্তমানে সর্বজনস্বীকৃত সংগঠন হিসেবে পরিচিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)। যেটি তার প্রতিষ্ঠালগ্ন থেকেই বিতর্ককে মাধ্যম করে একটি যুক্তিবাদী সমাজ গঠনে বদ্ধপরিকর। ব্যক্তিগত পর্যায়ে যুক্তিচর্চা ছড়িয়ে দেওয়ার মাধ্যমে সংগঠনটি সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়বদ্ধ, চিন্তাশীল এবং যোগ্য নাগরিক তৈরি করার ক্ষেত্রেও ভূমিকা রেখে চলছে।

এছাড়াও সংগঠন হিসেবে জেইউডিও যে জায়গায় অনন্য তা হলো দক্ষতার সাথে নবীন বিতার্কিক তৈরি করা, যা সংঘটনটি তার সূচনালগ্ন থেকেই অত্যন্ত সফলভাবে করে আসছে। এরই ধারাবাহিকতায় গত ১৩মার্চ ‘যুগান্তরের পদধ্বনি, বাজুক প্রাণে তোমার আমার’ শ্লোগানকে ধারন করে  ‘নবীন বরণ ও বিতর্ক কর্মশালা ২০২৩ এবং ১৬ তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা’ শিরোনামে এবারের আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।

এখানে নবীন শিক্ষার্থীদের দক্ষ ও জনপ্রিয় প্রশিক্ষকদের মাধ্যমে বিতর্ক সম্পর্কে একটি সামগ্রিক ধারণা, বিতর্ক করার প্রয়োজনীয়তা, যোগাযোগ দক্ষতা এবং পাবলিক স্পিকিং সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ সেশন পরিচালিত হয়।

কর্মশালায় উপস্থাপনাবিষয়ক প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন- রূপালী ব্যাংক লিমিটেডের সিনিয়র প্রিন্সিপাল অফিসার এবং জেইউডিওর প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল্লাহ আহমেদ চৌধুরী মামুন এবং ‘বিতর্ক হতে ক্যারিয়ার’ বিষয়ক প্রশিক্ষক হিসেবে ছিলেন, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের হেড অব মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস নুসরাত আমীন।

এবারের আন্তঃহল বিতর্কে বিভিন্ন হলের মোট ১৭টি দল অংশগ্রহণ করে। যুক্তিতর্কের বিচারে নিজের হলের প্রতিনিধিত্ব করে ফাইনালে পৌঁছায় শহীদ রফিক-জব্বার হল ও আ ফ ম কামালউদ্দিন হল। ‘স্বাধীনতার বিনিময়ে উন্নয়ন কিনে নিবে’ মোশনে  সরকারি দলের হয়ে বিতর্ক করে শহীদ রফিক-জব্বার হল এবং বিরোধী দল হিসেবে বিতর্ক করে আ ফ ম কামালউদ্দিন হল।

উভয় পক্ষের জমজমাট বিতর্ক শেষে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে আ ফ ম কামালউদ্দিন হল। ফাইনালে শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন আ ফ ম কামালউদ্দিন হলের মাসুম আহমেদ এবং প্রতিযোগিতার পুরো আসরে সেরা বিতার্কিক নির্বাচিত হন বঙ্গবন্ধু হলের ইশতিয়াক আহমদ।

এছাড়া জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) এবারই প্রথমবারের মত আন্তঃহল ইংরেজি ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্কের আয়োজন করে।

সংগঠনের সাধারণ সম্পাদক তাপসী দে প্রাপ্তি বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আন্তঃহল পর্যায়ে ইংরেজি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা নিঃসন্দেহে একটি মাইলফলক। জেইউডিও’র আয়োজনে এই ইতিহাস গড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে বিশ্বের ইংরেজি বিতর্কের পরিমন্ডলে আরও অগ্রসর করবে বলে আমরা আশাবাদী।’

ব্রিটিশ পার্লামেন্টারি ডিবেটের ফাইনালে চ্যাম্পিয়ন হয় মওলানা ভাসানী হল। ফাইনালের সেরা বিতার্কিক নির্বাচিত হন মওলানা ভাসানী হলের ফারিম আহসান এবং পুরো প্রতিযোগিতার সেরা বিতার্কিক নির্বাচিত হন সুফিয়া কামাল সুমাইয়া তাসনুভা।

তিনি বলেন, ‘জেইউডিও অনেক পূর্ব থেকেই ইংরেজি বিতর্ক চর্চায় অগ্রগামী ছিল। ইংরেজি আন্তঃহল বিতর্ক চর্চার যাত্রা এই অবস্থানকে আরো বিস্তৃত করেছে। তাই শুরুর সেরা হবার এই অনুভুতি নিঃসন্দেহে নিজের অর্জনের তালিকায় অন্যতম।’

সংগঠনের সভাপতি নূর আহমেদ হোসেন বলেন, ‘জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন তার প্রতিষ্ঠার ১৮ বছর থেকে বিতর্ককে একটি সামজিক আন্দোলনে রুপ দানে বদ্ধপরিকর। ব্যক্তিগত পর্যায়ে যুক্তিচর্চা ছড়িয়ে দেওয়ার মাধ্যমে জেইউডিও সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়বদ্ধ, চিন্তাশীল এবং যোগ্য নাগরিক তৈরি করার ক্ষেত্রেও ভূমিকা রাখছে। তারই ধারাবাহিকতায় নবীনদেরকে নিয়ে এই আয়োজন ও আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা। এছাড়া বিতর্কের সবচেয়ে বড় প্লাটফর্ম ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (ডটউঈ) এ অংশগ্রহণ করার মতো বিতার্কিক তৈরি করতে এই ধরনের আয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম বারের মতো আন্তঃহল ইংরেজি ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্কের আয়োজন করে।’

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) প্রতিষ্ঠিত হয় ২০০৪ সালে। সূচনালগ্ন থেকেই এর লক্ষ্য ছিল বিতার্কিক তৈরি করা, নবীনদের মাঝে বিতর্কের চর্চা, প্রশিক্ষণ ও যুক্তিবাদী সমাজ গঠনে কাজ করা। এর প্রেক্ষিতে  জেইউডিও নবীনবরণের মাধ্যমে ক্যাম্পাসে নবাগত শিক্ষার্থীদের অত্যন্ত দক্ষতার সঙ্গে বিতর্ক ও বিতর্কের প্রয়োজনীয়তার সঙ্গে পরিচয় করিয়ে দেয়। পাশাপাশি বছরজুড়ে বিভিন্ন বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে সুস্থ বিতর্ক চর্চা ছড়িয়ে দিচ্ছে সংগঠনটি।

এআরএস

Link copied!