Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

জাতীয় সংসদ নির্বাচন বাতিলের দাবিতে ঢাবিতে মানববন্ধন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জানুয়ারি ২, ২০২৪, ১০:২১ এএম


জাতীয় সংসদ নির্বাচন বাতিলের দাবিতে ঢাবিতে মানববন্ধন
ছবি: আমার সংবাদ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘প্রহসনমূলক’ ও ‘ডামি নির্বাচন’ দাবি করে বাতিলের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। একই সাথে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের দাবি জানিয়েছেন তারা।

সোমবার (১ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে ‘গণতন্ত্রের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়’ ব্যানারে আয়োজিত এক মৌন মানববন্ধন কর্মসূচিতে এসব দাবি জানানো হয়। এতে সুষ্ঠু নির্বাচনের দাবিতে গণআন্দোলন গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী নুমান আহমাদ চৌধুরী, পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী সাকিবুর রনি, নৃত্যকলা বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী সাইমুন নাহার কর্ষী, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী খায়রুল আহসান মারজান, প্রাণরসায়ন বিভাগের ২০১৮-১৯ বিভাগের শিক্ষার্থী উমামা ফাতেমা, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী আবু বকর, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী আরমানুল হক, ইসলামিক স্টাডিজের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী ইয়াসিন আরাফাত প্রমুখ।

মানববন্ধন কর্মসূচিতে ‘No Election Under Hasina’, ‘গণতন্ত্র লাগবে, ভোটাধিকারও লাগবে’, ‘তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চাই’, ‘মাফিয়া সরকার আর কখনো না’, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গণতন্ত্রের পক্ষে, স্বৈরাচারের বিরুদ্ধে’ লেখা প্ল্যাকার্ড দেখা যায়।

এ সময় ৪ দফা দাবি সংবলিত একটি লিফলেট বিতরণ করেন শিক্ষার্থীরা। দাবিগুলো হলো—

১. আগামী ৭ জানুয়ারির নির্বাচন বাতিল করে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সকল দলের অংশগ্রহণমূলক অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত করতে হবে।

২. সকল দলের অংশগ্রহণে সংলাপ ও ঐকমত্যের ভিত্তিতে সংবিধানের গণতান্ত্রিক সংস্কার করে একটি টেকসই ও সর্বজনীন গ্রহণযোগ্য নির্বাচন ব্যবস্থা সৃষ্টি করতে হবে।

৩. সকল রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের গণতান্ত্রিক সংস্কার নিশ্চিত করতে হবে।

৪. নির্বাচনব্যবস্থা ও রাষ্ট্রের অন্যান্য সকল অঙ্গসমূহের সাথে একাডেমিয়ার সম্পর্ক নিশ্চিত করতে হবে।

এআরএস

Link copied!