Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ জুলাই, ২০২৪,

বাকৃবিতে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সেমিনার

বাকৃবি প্রতিনিধি

বাকৃবি প্রতিনিধি

মে ২১, ২০২৪, ০৭:৩৪ পিএম


বাকৃবিতে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সেমিনার

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তুলতে শিক্ষকদের ভূমিকা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউটে সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানের আয়োজন করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ময়মনসিংহ।

অনুষ্ঠানে জিটিআইয়ের পরিচালক অধ্যাপক ড. বেনতুন মাওয়ার সভাপতিত্বে এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ময়মনসিংহের প্রসিকিউটর সৈকত দত্তের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. হারুন-অর-রশিদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রক্টর অধ্যাপক ড. আজহারুল ইসলাম, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়। এছাড়াও দেশের ২০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এ সময় উপস্থিত ছিলেন। সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ময়মনসিংহের উপপরিচালক মোহাম্মদ খোরশিদ আলম।

মূল বক্তব্য উপস্থাপনকালে খোরশিদ আলম বলেন, দেশের অগ্রযাত্রার সবচেয়ে বড় বাধা মাদক। বর্তমানে ২১ থেকে ২৫ বছর বয়সের শতকরা ২৫ তরুণ সবচেয়ে বেশি মাদকদ্রব্যে আসক্ত।  ১৬ থেকে ২০ বছরের বয়সে শতকরা ১৭ ভাগ তরুণ মাদকে আসক্ত। বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শতকরা ৪০ ভাগ শিক্ষার্থী মাদকে আসক্ত। এ জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নৈতিকতার শিক্ষা দিতে হবে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো আজহারুল ইসলাম বলেন, মাদকের হটস্পট গুলো শনাক্ত করে মাদক নিয়ন্ত্রণে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা যাবে। মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের নিয়ে সেমিনারের আয়োজন করতে হবে।

ইএইচ

Link copied!