community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা সোমবার, ১৭ জুন, ২০২৪,

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের শিক্ষার্থীদের পাশের প্রতিষ্ঠানে ভর্তি করানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মে ৩০, ২০২৪, ০৬:০৯ পিএম


জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের শিক্ষার্থীদের পাশের প্রতিষ্ঠানে ভর্তি করানোর নির্দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ভর্তি হওয়া শিক্ষার্থীদের পছন্দ ও প্রাপ্যতা অনুযায়ী পাশের কোনো বিশ্ববিদ্যালয় বা কলেজে ভর্তি করানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপাচার্যকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্নসচিব পারভেজ হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

বিধি বহির্ভূত হওয়ায় সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে চালু করা অনার্স কোর্স বন্ধের নির্দেশ দেয় মন্ত্রণালয়। এতে সেখানে বিভিন্ন সেশনে ভর্তি হওয়া শিক্ষার্থীরা অনিশ্চয়তায় পড়েন। তারেই প্রেক্ষিতে মন্ত্রণালয় নতুন এই নির্দেশনা দিলো। ভর্তি হওয়া শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যাতে ব্যাহত না হয় যে বিষয়েও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে উপাচার্যকে।

এদিকে বৃহস্পতিবার সকালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের অ্যাকাডেমিক ভবনের সামনে একটি মানববন্ধন কর্মসূচি পালন করে ভর্তি হওয়া শিক্ষার্থীরা।

তারা বলছেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার পর গত ২৭ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর এ বিষয়ে একটি স্মারকলিপি দিয়েছি। কিন্তু কোনো সদুত্তর পাইনি। পুনরায় ৪৮ ঘণ্টার মধ্যে কোনো প্রতিউত্তর না পেলে শিক্ষার্থীরা কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে হুমকি দেন তারা। প্রয়োজনে উচ্চ আদালতের রিট করা করা হবে বলেও জানানো হয়। এর মধ্যেই শিক্ষা মন্ত্রণালয় তাদের ব্যাপারে এ নির্দেশনা দিয়েছে।

প্রসঙ্গত, গত বছর ২০ জুলাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে এলএলবি, বিবিএ, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স বিষয়ে শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন আহ্বান করা হয়। প্রকাশিত বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃপক্ষের নজরে আসার পর তা বন্ধ রাখতে নির্দেশনা দেয় ইউজিসি। কিন্তু ইউজিসির নির্দেশনা না মেনে ভর্তি কার্যক্রম চালু রাখে জাতীয় বিশ্ববিদ্যালয়। এরপর বাধ্য হয়ে গত ২৬ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অন ক্যাম্পাস অনার্স বন্ধ রাখার নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

আরএস

Link copied!