Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪,

কুসিক নির্বাচন: বাইক-ট্রাক-পিকআপ চলাচল নিষেধ

মো. মাসুম বিল্লাহ

জুন ১, ২০২২, ১০:১৬ এএম


কুসিক নির্বাচন: বাইক-ট্রাক-পিকআপ চলাচল নিষেধ

আগামী ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে কেন্দ্র করে ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেল, ট্রাক ও পিকআপ চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া অন্যান্য যন্ত্রচালিত যান চলাচলও বন্ধ থাকবে ২৪ ঘণ্টার জন্য।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান নির্দেশনাটি বাস্তবায়নের জন্য মঙ্গলবার (৩১ মে) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগের সচিবকে চিঠি দিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, কুসিক নির্বাচন এবং ছয়টি পৌরসভার (গোপালগঞ্জ জেলার গোপালগঞ্জ ও মুকসুদপুর, সিলেট জেলার বিয়ানীবাজার, রাঙামাটি জেলার বাঘাইছড়ি, মেহেরপুর জেলার মেহেরপুর এবং ঝিনাইদহ জেলার ঝিনাইদহ) সাধারণ নির্বাচন তফসিল অনুসারে ১৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ১৪ জুন দিনগত রাত ১২টা থেকে ১৫ জুন দিনগত রাত ১২টা পর্যন্ত ট্রাক, পিকআপ ভ্যানের চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। এছাড়া ১৩ জুন দিনগত রাত ১২টা থেকে ১৬ জুন দিনরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এই নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য হবে। 

তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এছাড়া জাতীয় মহাসড়কে, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরূপ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

এই অবস্থায় নিষেধাজ্ঞা আরোপ করার লক্ষ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসক/অন্যান্য কর্তৃপক্ষকে ক্ষমতা প্রদানের জন্য নির্দেশনা দিয়েছে ইসি। একই দিন ১৩৫ ইউপিসহ স্থানীয় সরকার অন্যান্য কিছু নির্বাচন অনুষ্ঠিত হবে। সেসব নির্বাচনেও একই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।

কুমিল্লা সিটিতে এবার ভোটগ্রহণ হবে সম্পূর্ণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষে।  

আমারসংবাদ/এআই 

Link copied!