Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

আমিরাত প্রবাসীরা স্মার্টকার্ড পাচ্ছেন

মো. মাসুম বিল্লাহ

জুলাই ৯, ২০২৩, ১২:০০ পিএম


আমিরাত প্রবাসীরা স্মার্টকার্ড পাচ্ছেন

সংযুক্ত আরব আমিরাতে শতাধিক প্রবাসী বাংলাদেশিদের মাঝে প্রথমবারের মতো স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মাটকার্ড) বিতরণ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১০ জুলাই) দুবাই ও আবুধাবী শহরের প্রবাসী বাংলাদেশিরা এই প্রথম বিদেশে বসে ভোটার হওয়ার পাশপাশি নিজেদের জাতীয় পরিচয়পত্র পাবেন।

শনিবার (৮ জুলাই) গণমাধ্যমকে এমন তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

প্রবাসীদের হাতে স্মার্টকার্ড তুলে দিতে রোববার (৯ জুলাই) আহসান হাবিবের নেতৃত্বে নির্বাচন কমিশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ৪ সদস্যের একটি দল সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন।

সোমবার (১০ জুলাই) আমিরাতে বাংলাদেশি রাষ্ট্রদূত ও কনসাল জেনারেলের উপস্থিতিতে প্রবাসীদের ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়ত্র প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার আহসান হাবিব।

আহসান হাবিব খান বলেন, প্রবাসী বাংলাদেশিদের হাতে এনআইডি তুলে দেয়া নির্বাচন কমিশনের দীর্ঘদিনের প্রত্যাশা, উদ্যোগটি সফল হতে যাচ্ছে। ফলে এতে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানো সহজ হবে, বিভিন্ন প্রকার নাগরিক সেবাও পাবেন তারা।

তিনি বলেন, ভবিষ্যতে অভিজ্ঞতা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যসহ ইউরোপে এ কার্যক্রমের বিস্তৃতি ঘটানো হবে, দেশের বাইরে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের নতুন দ্বার উন্মোচিত হবে।

তিনি আরও বলেন, প্রবাসী বাংলাদেশিরা বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে চান। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে এনআইডি না থাকায় হুন্ডির মাধ্যমে অবৈধ উপায়ে অর্থ পাঠান। এখন এনআইডি পেলে হুন্ডির পথ রোধ হবে, বৈধ পথে রেমিট্যান্স আসবে। যা দেশের রিজার্ভ বাড়াতে ভূমিকা রাখবে।

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসের শেষের দিকে দুবাই ও আবুধাবীতে যান ইসির দুটি টেকনিক্যাল টিম। সেখানে যন্ত্রপাতি স্থাপন, তথ্য সংগ্রহ ও দায়িত্বরত কর্মকর্তাদের হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

এর আগে, ২০১৯ সালের ৫ নভেম্বরে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশন মালয়েশিয়ায় অনলাইনে ভোটার নিবন্ধনের কার্যক্রম শুরু করেন। কিন্তু করোনা মহামারির কারণে তা খুব বেশি এগোয়নি।

পরে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন প্রথমবারের মতো প্রবাসে বসেই প্রবাসীদের ভোটার হওয়ার ব্যবস্থা করেন।

এইচআর

Link copied!