Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

এক মাসে দুই হিরো

মুখোমুখি সিয়াম-শুভ

আকাশ নিবির

আকাশ নিবির

জানুয়ারি ১১, ২০২৩, ০৫:০৩ পিএম


মুখোমুখি সিয়াম-শুভ

ইতিমধ্যে দেশিয় চলচ্চিত্রে নতুন নায়কদের তালিকায় শক্ত অবস্থান ধরে রেখেছেন নায়ক আরেফিন শুভ আর সিয়াম আহমেদ। গেল বছর সিয়াম আহমেদ এর ‘শান’ ছবি দিয়ে সিনেমাপ্রেমী দর্শকদের হৃদয় কেড়ে নিয়েছিল এই নায়ক। অন্যদিকে ‘ঢাকা অ্যাটাক’খ্যাত নায়ক আরেফিন শুভ আলোচনায় ছিলেন বঙ্গন্ধুর বায়োপিক করে। তাহলে ধরায় যায় বর্তমান চলচ্চিত্রের আস্তা এখন দুই নায়ক। তবে সুখবর হল এই মাসের দুই হিরো শুভ-সিয়ামের দুই সিনেমা মুক্তি পেতে যাচ্ছে। 

১৩ জানুয়ারি মুক্তি পেতে যাচ্ছে ‘ব্ল্যাক ওয়ার : মিশন এক্সট্রিম-২’। পরিচালনা করেছেন সানী সানোয়ার ও ফয়সাল মাহমুদ। প্রযোজনা করেছেন কপ ক্রিয়েশন। এটি ‘মিশন এক্সট্রিম’ সিনেমাটি মুক্তি পেয়েছিল ২০২১ সালের ৩ ডিসেম্বর। এক বছরের কিছু বেশি সময়ের বিরতিতে মুক্তি পেতে যাচ্ছে দ্বিতীয় পর্ব ‘ব্ল্যাক ওয়ার; মিশন এক্সট্রিম- ২’। অন্যদিকে আগামী ২০ জানুয়ারি মুক্তি পাচ্ছে মুক্তি পেতে যাচ্ছে নির্মাতা আবু রায়হান জুয়েল পরিচালিত প্রথম সিনেমা ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’।শিশুসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবালের ‘রাতুলের রাত রাতুলের দিন’ থেকে নির্মিত হয়েছে এই ছবিটি। যার প্রধান চরিত্রে রয়েছেন নায়ক সিয়াম। 

‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ এ সিয়াম অভিনয় করছেন রাতুল চরিত্রে। তিনি বলেন, ‘করোনা থেকে অনেকেই যেমন ফিরে এসেছে, তেমনি সিনেমাটাও ফিরেছে। রাতুল চরিত্রটা আমার অনেক আগে থেকে জানা। সেই চরিত্রটা করতে পারব, এটা কোনোদিন ভাবিনি। সেটাই হলো এবং এটা স্বপ্ন পূরণের মতো। আমি সিয়াম আহমেদ হয়ে গিয়ে ছিলাম, শিশুরা আমাকে রাতুল ভাইয়া করে ঢাকায় পাঠিয়েছ।’ তিনি আরও বলেন, ‘এটা যেহেতু শিশুদের চলচ্চিত্র। তাই ছবিটি আমার ছেলেকে সিনেমাটাও দেখব। ও যখন বড় হবে, তখন দেখাব যে তোমার জন্য একটি উপহার এই সিনেমা। করোনার সময় মনে হয়েছিল, সিনেমাটা শেষ পর্যন্ত আসবে কিনা। এখন সিনেমাটা মুক্তি পাচ্ছে, সেটাই বড় পাওয়া।’

ব্ল্যাক ওয়ার : মিশন এক্সট্রিম-২’ নিয়ে আরেফিন শুভ বলেন, ‘সিনেমার বাজার অনেকটা ছোট হয়েছে। সবাই হয়তো ডিনাই করতে পারেন কিন্তু তিনি তা পারেন না। দেশের বাইরের সিনেমার সাথে তাদের তুলনা করতে নিষেধ করেন। তাদের দেশের মানুষ যখন তিনতলা সমান ক্রেন লাগিয়ে ফাইট করেন কিন্তু তাদের তা নেই। তিনি এও জানান তাদের ক্যামেরার ক্রেন দিয়ে শুটিং করতে হয়। তাদের সাথে তুলনা করা কখনও ঠিক হবে না।’

তিনি এটাও জানান, ‘দর্শক, গণমাধ্যম কর্মী নিজেরা নিজেরা দ্বিধাদ্বন্দ্ব তৈরি করলে হবে না। তিনি ভাল আর কেউ ভালো নয়, এগুলো বললে কেউ কাজ করতে পারবে না এমনটা ভাবতেও নিষেধ করেন তিনি। সবাইকে একসাথে তাল মিলিয়ে কাজ করতে বলেন। নতুবা ছোট্ট জায়গা থেকে উঠে দাঁড়াতে পারবে না। তাদের শাকিব খানকে লাগবে, রাজকে লাগবে, সিয়ামকে লাগবে, এমনকি নিজের কথাও বলেন এবং সিনেমা অঙ্গণকে দাঁড় করাতে সবাইকে এক সাথে কাজ করার কথা বলেন।

সবাইকে বিনয়ী হয়ে এবং ব্যক্তিগত স্বার্থ বাদ দিয়ে একসাথে কাজ করার উৎসাহিত হতেও বলেন আরেফিন শুভ। তিনি আরও বলেন, ‘দেশের সিনেমায় যেন বাজার কার্তি না হয়। যেন সিনেমাঙ্গণের কোন ক্ষতি না হয়, সেদিকেও সবাইকে খেয়াল রাখার অনুরােধ জানান।

উল্লেখ্য, আরিফিন শুভ মডেলিং দিয়ে ক্যারিয়ার শুরু, ছিলেন রেডিও জকিও। টিভি নাটকের সফলতায় তিনি নাম লেখান চলচ্চিত্রে। বর্তমান সময়ে তিনি ঢাকাই সিনেমার অন্যতম চিত্রনায়ক তিনি। আরিফিন শুভ ময়মনসিংহ বিভাগীয় জেলার ভালুকা উপজেলার আংগারগাড়া গ্রামে এক রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পর্দায় নিজের চরিত্র নিয়ে খুবই সচেতন আরিফিন শুভর অ্যাকশনধর্মী চলচ্চিত্রে ব্যাপক চাহিদা রয়েছে।

অন্যদিকে সিয়াম আহমেদ একজন অভিনেতা, মডেল ও ব্যারিস্টার। তিনি পরপর দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন এবং তিনটি মেরিল-প্রথম আলো পুরস্কার অর্জন করেছেন। সিয়াম আহমেদের  পৈত্রিক নিবাস পিরোজপুর জেলায়। ২০১০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হিসাববিজ্ঞান বিভাগে ভর্তি হন। পরবর্তীতে যুক্তরাজ্যে নর্থান্ত্রিয়া বিশ্ববিদ্যালয়ে থেকে আইন বিষয় নিয়ে উচ্চতর ডিগ্রির জন্য লেখাপড়া করেন।

Link copied!