Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

কিডনির পাথর অপসারণ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

মো. মাসুম বিল্লাহ

জুন ১৫, ২০২৩, ১১:০৫ এএম


কিডনির পাথর অপসারণ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

অস্ত্রোপচারের মাধ্যমে এক ব্যক্তির কিডনি থেকে সবচেয়ে বড় পাথর অপসারণ করে বিশ্ব রেকর্ড গড়েছেন শ্রীলঙ্কার সেনাবাহিনীর একদল চিকিৎসক। গত মঙ্গলবার দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, চলতি মাসের শুরুতে কলম্বো আর্মি হসপিটালে অস্ত্রোপচারটি করা হয়। অস্ত্রোপচারের মাধ্যমে কিডনি থেকে পাথরটি অপসারণ করা হয়। পাথরটি ১৩ দশমিক ৩৭২ সেন্টিমিটার লম্বা, ওজন ৮০১ গ্রাম।

কোনো ব্যক্তির কিডনি থেকে বৃহত্তম পাথর অপসারণের রেকর্ডটি আগে ছিল ভারতীয় চিকিৎসকদের। ২০০৪ সালে তাঁরা এই রেকর্ড করেন। এখন এই রেকর্ডটি শ্রীলঙ্কার সেনাবাহিনীর চিকিৎসকদের দখলে গেল।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুসারে, ২০০৪ সালে ভারতীয় চিকিৎসকেরা কিডনি থেকে যে পাথরটি অপসারণ করে রেকর্ড গড়েন, সেটি লম্বায় ছিল প্রায় ১৩ সেন্টিমিটার।

আর কোনো ব্যক্তির কিডনি থেকে সবচেয়ে ভারী পাথর অপসারণের ঘটনাটি পাকিস্তানে ঘটে বলে তথ্য পাওয়া যায়। দেশটিতে ২০০৮ সালে এক ব্যক্তির কিডনি থেকে ৬২০ গ্রাম ওজনের একটি পাথর অপসারণ করা হয়েছিল।

শ্রীলঙ্কার সামরিক চিকিৎসকদের গড়া রেকর্ডটি নিশ্চিত করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ। তারা বলেছে, ১ জুন কিডনি থেকে পাথরটি অপসারণ করা হয়। পাথরটি লম্বায় ১৩ দশমিক ৩৭২ সেন্টিমিটার (৫ দশমিক ২৪৬ ইঞ্চি)। আগের রেকর্ডটি হয়েছিল ২০০৪ সালে। পাথরটি ছিল ১৩ সেন্টিমিটার।

কলম্বো আর্মি হসপিটালের জেনিটো ইউরিনারি ইউনিটের প্রধান লেফটেন্যান্ট কর্নেল কে সুতারশানের নেতৃত্বে এই অস্ত্রোপচার হয়। এই ইউরোলজিস্টের সঙ্গে অস্ত্রোপচারে অংশ নেন ক্যাপ্টেন ডব্লিউপিএসসি পাথিরাথনা ও থামাশা প্রেমাথিলাকা।

শ্রীলঙ্কার সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, অস্ত্রোপচারের সময় অ্যানেসথেটিস্ট হিসেবে সহায়তা করেন কর্নেল ইউ এ এল ডি পেরেরা ও কর্নেল সি এস আবেসিংহে।

এইচআর

Link copied!