Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

মাসুমের অঙ্গদানে বাঁচল দুই কিডনি রোগী

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২৬, ২০২৪, ১১:৩৮ এএম


মাসুমের অঙ্গদানে বাঁচল দুই কিডনি রোগী
ছবি: আমার সংবাদ

দ্বিতীয় বাবরের মত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সফল ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয়েছে। ব্রেইন ডেড রোগী মো. মাসুম আলমের (৩৮) দুইটি কিডনি দুইজন কিডনি রোগে আক্রান্ত মানুষের শরীরে প্রতিস্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাত ৯টায় বিএসএমএমইউতে একটি কিডনি প্রতিস্থাপন শুরু হয়ে রাত সাড়ে ১২টায় শেষ হয়। অপর কিডনিটি জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতালে রাত সাড়ে ১২টায় প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে।

জানা যায়, বৃহস্পতিবার রাত ৯টায় বিএসএমএমইউতে দ্বিতীয়বারের মতো ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট শুরু হয়। ঢাকার কামরাঙ্গীচরের বাসিন্দা ৩৮ বছর বয়সী মো. মাসুম আলম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় ব্রেন ডেথ হন। তার অভিভাবকরা তাকে ক্যাডাভার হিসেবে অঙ্গদানের সম্মতি প্রদান করে।

তার দুটি কিডনির একটি গ্রহণ করেছেন রাজধানীর মহাখালীর বাসিন্দা ৪৯ বছরের মোসাম্মৎ তাহমিনা ইয়াসীন। অপরটি ৪৪ বছর বয়সী জাকির হোসেন। তিনি গত সাত বছর ধরে ডায়ালাইসিস করে আসছিলেন।

উল্লেখ্য, মো. মাসুম গত চারমাস ধরে বিএসএমএমইউর কেবিন, ওয়ার্ড, এইচডিইউ, আইসিইউতে ভর্তি ছিলেন। এই ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টের প্রধান সার্জন হিসেবে নেতৃত্ব দিয়েছেন বিএসএমএমইউর প্রক্টর ও ক্যাডাভারিক ট্রান্সপ্লান্ট সেলের সভাপতি অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল।

এআরএস

Link copied!