Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

লিভার ট্রান্সপ্ল্যান্টে আমরা সফলতা পাচ্ছি : বিএসএমএমইউ উপাচার্য

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২৭, ২০২৪, ০২:৩৮ পিএম


লিভার ট্রান্সপ্ল্যান্টে আমরা সফলতা পাচ্ছি : বিএসএমএমইউ উপাচার্য
ছবি: আমার সংবাদ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেছেন, লিভার ট্রান্সপ্ল্যান্টে আমরা সফলতার মুখ দেখেছি। যদিও এই চিকিৎসা খুবই ব্যয়বহুল, তারপরও আমরা ক্রমান্বয়ে প্রতি মাসে একটি করে লিভার ট্রান্সপ্লান্ট করতে চাই, এটাই আমাদের লক্ষ্য।

শনিবার (২৭ জানুয়ারি) বিএসএমএমইউ শহীদ ডা. মিলন হলে আয়োজিত ‘শিশুদের লিভার সার্জারি ও নতুন জীবনের প্রত্যাশা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়টির শিশু সার্জারি বিভাগ।

উপাচার্য বলেন, আগামী ২৬ মার্চের আগে আমরা আরেকটি লিভার ট্রান্সপ্ল্যান্টের উদ্যোগ নেব। খুব দ্রুত সময়ের মধ্যে আমরা রোবটিক্স সার্জারি চালু করবো। ইন্সট্রুমেন্ট চেয়েছি, আশাকরি এ বছরের মধ্যেই আমরা রোবটিক্স চালু করতে পারবো।

তিনি বলেন, লিভার প্রতিস্থাপন একটি ব্যয়বহুল চিকিৎসা। ইউরোপে দুই কোটি টাকার মত খরচ হয়। ভারতে ৬০ থেকে ৭০ লাখ এবং বাংলাদেশে আনুমানিক ২০ থেকে ৩০ লাখ টাকা খরচ হয়। শিশুর লিভার প্রতিস্থাপন আমাদের স্বপ্ন। যা পূরণে প্রয়োজনীয় অবকাঠামো, যন্ত্রপাতি, প্রশিক্ষণ ও দক্ষ জনশক্তি দরকার।

তিনি আরও বলেন, আমাদের দেশে কিডনি, লিভার, কর্ণিয়া দিতে হলে নিকট আত্মীয় ছাড়া অন্য কেউ দিতে পারে না। আইনের কারণে এটা পারা যায় না। কিন্তু দেশের বাইরে কেউ ইচ্ছে করলেই একজন আরেকজনকে মানবিক কারণে এসব দান করতে পারে। আমরা এই আইনের বিষয়ে কাজ করবো। সেমিনারে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ পেডিয়াট্রিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম জাহিদ হোসাইন।

এআরএস

Link copied!