Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

শ্রীলঙ্কাকে সাধ্যমত সমর্থন ও সহায়তা দিয়ে যাবে চীন

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২৪, ২০২২, ০৯:৩৫ পিএম


শ্রীলঙ্কাকে সাধ্যমত সমর্থন ও সহায়তা দিয়ে যাবে চীন

শ্রীলঙ্কাকে সাধ্যমত সমর্থন ও সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছে চীন। অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কার সরকারকে এ আশ্বাস দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

তিনি শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে'র কাছে পাঠানো এক বার্তায় বলেছেন, 'তিনি বিশ্বাস করেন শ্রীলঙ্কা অর্থনৈতিক ও সামাজিক পুনরুদ্ধারের দিকে এগিয়ে যেতে সক্ষম হবে।' প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ও জনগণকে তাদের প্রচেষ্টায় সাধ্যমত সমর্থন ও সহায়তা দিতে বেইজিং প্রস্তুত বলেও জানান শি জিনপিং।

শ্রীলঙ্কার কাছে চীনের কাছে অন্তত পাঁচশ' কোটি মার্কিন ডলার পাওনা আছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ'র দেওয়া তথ্য থেকে জানা গেছে, শ্রীলঙ্কাকে তিনশ' ৮০ কোটি ডলার ধার দিয়েছে ভারত। জাপানের কাছে শ্রীলঙ্কার ঋণের পরিমাণ কমপক্ষে সাড়ে তিনশ' কোটি ডলার। অন্যান্য ধনী দেশগুলো শ্রীলঙ্কার কাছে পাবে একশ' কোটি ডলার।

শ্রীলঙ্কা স্বাধীনতা অর্জনের পর এই প্রথম সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে পড়েছে। এর ফলে দেশটিতে গণবিক্ষোভ হয় এবং শেষ পর্যন্ত দেশ ছেড়ে পালাতে বাধ্য হন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এরপরই প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন রনিল বিক্রমাসিংহে। এরপর নতুন প্রধানমন্ত্রীও নিয়োগ দেওয়া হয়েছে।

চীনের সঙ্গে শ্রীলঙ্কার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। পার্সটুডে

এবি

Link copied!