Amar Sangbad
ঢাকা শনিবার, ০১ অক্টোবর, ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

জি-২০ সম্মেলনে যোগ দেবে চীন এবং রাশিয়ার প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ১৯, ২০২২, ০৯:৫১ পিএম


জি-২০ সম্মেলনে যোগ দেবে চীন এবং রাশিয়ার প্রেসিডেন্ট

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জি-টুয়েন্টি সম্মেলনে যোগদানের পরিকল্পনা করছেন। আগামী নভেম্বর মাসে ইন্দোনেশিয়ার বালি দ্বীপে এই সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো একথা জানিয়েছেন। তিনি বলেন, "প্রেসিডেন্ট জিনপিং আসবেন। আমাকে প্রেসিডেন্ট পুতিনও বলেছেন যে তিনি আসবেন।" ব্লুমবার্গ পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এসব কথা বলেন।

যদি প্রেসিডেন্ট পুতিন নভেম্বরে অনুষ্ঠেয় জি-টুয়েন্টি সম্মেলনে যোগ দেন তাহলে এটি হবে ইউক্রেন সংঘাত শুরু তার প্রথম কোন শীর্ষ পর্যায়ের সম্মেলনে অংশ নেয়া। এছাড়া, চীনের প্রেসিডেন্টের জন্যও হবে দীর্ঘ সময় পর বিদেশ সফর।  

গত কয়েকদিন আগে পুতিন এবং উইদোদো সম্মেলনে যোগ দেয়া নিয়ে টেলিফোনে আলোচনা করেছেন। পুতিন গত জুন মাসে উইদোদোর আমন্ত্রণ গ্রহণ করেছেন কিন্তু রুশ নেতা বালি সম্মেলনে যোগ দেবেন কিনা ক্রেমলিন এতদিন তা নিশ্চিত করে নি। চীনের প্রেসিডেন্টের জন্যও ২০২০ সালের পর এটিই হবে তার প্রথম কোনো বিদেশ সফর।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি এই সম্মেলনে যোগ দেবেন বলে ধারণা করা হচ্ছে। তবে সম্মেলনে যোগ দেয়ার পর পুতিন এবং বাইডেন কোন বৈঠক করবেন কিনা তাই এখনো পরিষ্কার নয়। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!