Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

ফিলিপাইন টাইফুন ‘নোরু’র আঘাত, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ২৬, ২০২২, ১১:১১ এএম


ফিলিপাইন টাইফুন ‘নোরু’র আঘাত, নিহত ৪

ফিলিপাইনে আঘাত হেনেছে সুপার টাইফুন ‘নোরু’। নোরুর তাণ্ডবে দ্বীপদেশটিতে এখন পর্যন্ত চারজন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। 

নিহতরা প্রাদেশিক দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা অফিসের উদ্ধারকর্মী। রোববার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেলে দেশটির পূর্বাঞ্চলে আঘাত হানে ঘূর্ণিঝড়টি। 

বুলাকান এলাকার গভর্নর ড্যানিয়েল ফার্নান্দো বলেছেন, সান মিগুয়েল জেলায় উদ্ধার অভিযান চালানোর সময় আকস্মিক বন্যায় পানিতে ভেসে যান ওই চার উদ্ধারকর্মী।

ফিলিপাইনের জাতীয় আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার। তাদের বক্তবে এসেছে, বছরের সবচেয়ে প্রভাবশালী টাইফুন এটি। যার আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে লুঝন দ্বীপ।

দেশটির মোট বাসিন্দার অর্ধেকেরই বসবাস সেখানে। এই সুপার টাইফুনের প্রভাবে দেশটিতে জারি রয়েছে ৫ নম্বর বিপদ সংকেত। সেই সাথে দেয়া হয়েছে প্রবল জলোচ্ছ্বাস ও বন্যার পূর্বাভাস।

টাইফুনটি আছড়ে পড়ার আগেই নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে কমপক্ষে সাড়ে ৮ হাজার বাসিন্দাকে। সোমবার বন্ধ থাকবে সরকারি-বেসরকারি কার্যালয়, বিভিন্ন শিল্প ও শিক্ষাপ্রতিষ্ঠান। বৈরি আবহাওয়ার কারণে বাতিল করা হয়েছে পাঁচটি আন্তর্জাতিক এবং ৪৪টি অভ্যন্তরীণ ফ্লাইট।

সোমবার (২৬ সেপ্টেম্বর) ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মারকোস বলেন, অন্তত এবারের জন্য মনে হচ্ছে, আমরা ভাগ্যবান। শেষ দুইদিনে নেয়া সতর্কাবস্থা আমাদের জন্য খুবই জরুরি ছিল। 

তবে এটা শেষ হয়ে যায়নি। নিরাপদ আশ্রয়ে থাকা দেশটির বাসিন্দারা যখন নিজ গৃহে ফিরে যাবে, তখনই আমরা পরিস্থিতির পরিবর্তন হয়েছে বলতে পারবো।

টিএইচ
 

Link copied!