Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

আরব সাগরে ইসরাইলি জাহাজে ড্রোন হামলা

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ১২:১৩ পিএম


আরব সাগরে ইসরাইলি জাহাজে ড্রোন হামলা

ইসরাইলি মালিকানাধীন একটি জাহাজে ড্রোন হামলা চালানো হয়েছে। গত ১০ ফেব্রুয়ারি আরব সাগরে ওই হামলার ঘটনা ঘটে। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

শুক্রবার একটি আঞ্চলিক প্রতিরক্ষা সূত্রের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানায় রয়টার্স। হামলার সঙ্গে ইরানের সংশ্লিষ্টতা দাবি করা হলেও তেহরান এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। 

ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি কোম্পানি অ্যামব্রে ইন্টেলিজেন্স বলেছে, মানববিহীন বিমান ব্যবস্থা তথ্য আনম্যান এরিয়াল ভেহিকল (ড্রোন) দিয়ে হামলা চালানো হয়েছে।

ওই সময় আরব সাগরে দুটি ট্যাঙ্কার এবং একটি বাল্ক ক্যারিয়ার ছিল। এর মধ্যে দুটি বাণিজ্যিক জাহাজ ইসরাইলি মালিকানাধীন এবং একটি সংযুক্ত আরব আমিরাতের।

সিকিউরিটি কোম্পানিটি আরও বলেছে, হামলার সঙ্গে ইরান জড়িত বলে অনুমান করা হচ্ছে। তবে ইরানের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। বিগত বছরগুলোতে একই ধরনের বেশ কয়েকটি হামলার ঘটনার পেছনে ইরানের সংশ্লিষ্টতার অভিযোগ করা হলেও তা প্রত্যাখ্যান করেছে তেহরান।

এর আগে চলতি বছরের ২৯ জানুয়ারি ইরানের ইস্ফাহান শহরের একটি সামরিক স্থাপনায় ড্রোন হামলা হয়। ওই হামলার জন্য ইসরাইলকে দায়ী করেছে ইরান। সেইসঙ্গে প্রতিশোধ নেওয়ারও অঙ্গীকার করে দেশটি।

এদিকে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট শুক্রবার বলেছেন, নিষেধাজ্ঞা সত্ত্বেও অত্র অঞ্চলের বাইরে নিজের অত্যাধুনিক অস্ত্রের বিস্তার ঘটাচ্ছে ইরান।

একইসঙ্গে ইরান তার ড্রোন এবং প্রিসিশন গাইডেড মিউনিশন (নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম যুদ্ধাস্ত্র) বিক্রির বিষয়ে অন্তত ৫০টি দেশের সঙ্গে আলোচনা করছে।

এআরএস

Link copied!