Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ২৩, ২০২৩, ০৫:৪৭ পিএম


রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে মানহানিকর মন্তব্যের মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। বৃহস্পতিবার (২৩মার্চ) তাকে দোষী সাব্যস্ত করেছেন গুজরাটের একটি আদালত এই রায়ে দেয়।

এদিকে রাহুল গান্ধীর আবেদনের প্রেক্ষিতে তাকে ৩০ দিনের জামিন দিয়েছে আদালত। এ সময়ের মধ্যে আপিল করার সুযোগ পাবেন কংগ্রেস নেতা।

অন্যদিকে দুবছর বা তার বেশি মেয়াদের কারাদণ্ড হলে সাংসদ-বিধায়কদের পদ খারিজের বিধান রয়েছে ভারতের জনপ্রতিনিধিত্ব আইনে। ফলে রাহুল গান্ধীর সে আশঙ্কাও রয়েছে।

রায় ঘোষণাকে কেন্দ্র করে রাহুল গান্ধী বৃহস্পতিবার সকালে গুজরাটের সুরাটে আসেন। রাজ্যের কংগ্রেস নেতারা তাকে স্বাগত জানান।

আদালতে শুনানিতে রাহুল গান্ধীর আইনজীবী কিরীট পানওয়ালা দাবি করেন, কংগ্রেস নেতার ওই মন্তব্যে কারও (নরেন্দ্র মোদির) ক্ষতি হয়নি। একইসঙ্গে তিনি রাহুল গান্ধীর সাজা কমাতে বিচারক এইচএইচ বর্মার আদালতে সাজা কমানোর আবেদন করেন।

প্রসঙ্গত, ভারতে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারে কর্নাটকে রাহুল গান্ধী সব চোরের পদবি ‘মোদি’ হয় কেন প্রশ্ন তুলেছিলেন। সেসময় তিনি উদাহরণ টেনে আইপিএল কেলেঙ্কারিতে অভিযুক্ত ললিত মোদি, ব্যাঙ্ক-ঋণ মামলায় পলাতক নীরব মোদির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথা বলেছিলেন।

ওই বক্তব্যের পর ‘মোদি’ পদবী অবমাননার অভিযোগ এনে রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা করেন গুজরাটের বিজেপি নেতা পূর্ণেশ মোদি। সেই মামলারই রায় দিল গুজরাটের আদালত।

আরএস

Link copied!