Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

উত্তর কোরিয়ায় পালানো সেনা সদস্যকে হেফাজতে নিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ২৮, ২০২৩, ১২:০১ পিএম


উত্তর কোরিয়ায় পালানো সেনা সদস্যকে হেফাজতে নিয়েছে যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ায় পালিয়ে যাওয়া সেনা সদস্য ট্রাভিস কিংকে নিজেদের হেফাজতে নিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার এক সিনিয়র মার্কিন কর্মকর্তা বিবিসিকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, পিয়ংইয়ং বহিষ্কার করার পর চীনে মার্কিন হেফাজতে নেওয়া হয়েছে ট্রাভিসকে।

এর আগে বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বলেছিল, পিয়ংইয়ং ট্রাভিসকে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে। তবে কোনো বিস্তারিত তথ্য দেওয়া হয়নি।

গত ১৮ জুলাই ট্রাভিস নিজের ইচ্ছায় ও অবৈধভাবে আন্তঃকোরিয়া সীমান্তের বেসামরিকীকরণ অঞ্চল অতিক্রম করে উত্তর কোরিয়ায় প্রবেশ করেন। উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমের খবরে দাবি করা হয়েছিল, মার্কিন সেনাবাহিনীতে অমানবিক আচরণ ও বর্ণবাদের কারণে তিনি পালিয়েছেন।

মার্কিন কর্মকর্তারা দাবি করেছিলেন, সীমান্ত পাড়ি দেওয়ার পেছনে ট্রাভিসের কোনো উদ্দেশ্য আছে। ২০২১ সালে তিনি সেনাবাহিনীতে যোগ দেন। উ. কোরিয়ায় প্রবেশের আগে হামলার অভিযোগে দ. কোরিয়ায় দুই মাস বন্দি ছিলেন। সাজা কাটিয়ে ১০ জুলাই মুক্তি পান। কিন্তু সেনাবাহিনীতে নিয়ম ভঙ্গের জেরে শাস্তির মুখোমুখি হতে যুক্তরাষ্ট্রে ফেরার কথা ছিল। কিন্তু তা না করে অবৈধভাবে আন্তঃকোরিয়া সীমান্তের বেসামরিকীকরণ অঞ্চল অতিক্রম করেন। 

আরএস

Link copied!