Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট প্রাবোও

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ১১:৩০ এএম


ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট প্রাবোও
ছবি: সংগৃহীত

বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ও সবচেয়ে বড় নির্বাচনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে জয়ী হয়েছেন দেশটির বর্তমান প্রতিরক্ষামন্ত্রী ও সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো। প্রায় ২০ কোটি ৫০ লাখ ইন্দোনেশিয়ান ভোটারের নির্বাচনে প্রাথমিক ফলাফলে ৫৮ শতাংশেরও বেশি ভোট পেয়ে এগিয়ে আছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানায় বুধবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে দেশটির ১৭ হাজার দ্বীপে একযোগে শুরু হয় ভোটগ্রহণ। প্রেসিডেন্ট নির্বাচন ছাড়াও ভাইস প্রেসিডেন্ট, পার্লামেন্ট ও প্রাদেশিক আইনসভা নির্বাচনে ভোট গ্রহণ হয় এদিন।

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, এবারের নির্বাচনে প্রেসিডেন্ট পদ এবং পার্লামেন্ট-প্রাদেশিক আইনসভার ২০ হাজার ৬০০ আসনে প্রার্থিতা করছেন প্রায় ২ লাখ ৫৯ হাজার প্রার্থী। এই নির্বাচনে ভোট দিয়েছেন প্রায় ২০ কোটি ৫০ লাখ ইন্দোনেশিয়ান।

এদিকে দেশটির প্রেসিডেন্ট পদের জন্য এবার লড়েছেন তিন প্রার্থী। এর মধ্যে ইন্দোনেশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী প্রাবোও সুবিয়ান্তো, জোকো উইদাদোর নেতৃত্বাধীন প্রশাসনের দুইজন গভর্নর গাঞ্জার প্রানোয়ো এবং আনিস বাসউইদান।

তারই মধ্যে ফলাফলে দেখা যায়, ৫৮ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন প্রাবোও সুবিয়ান্তো। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাকার্তার সাবেক গভর্নর আনিস বাসউইদান পেয়েছেন ২৫ শতাংশের মতো এবং সেন্ট্রাল জাভার সাবেক গভর্নর গাঞ্জার প্রানোয়ো ১৭ শতাংশ ভোটে তৃতীয় অবস্থানে রয়েছেন।

উল্লেখ্য, দেশটির নির্বাচনে কোনো প্রার্থী প্রথম ধাপে যদি ৫০ শতাংশের বেশি ভোট পান, তাহলে তাকে আর রান-অফ বা দ্বিতীয় ধাপে লড়তে হয় না। আর সুবিয়ান্তো যে পরিমাণ ভোট পেয়েছেন তাতে তিনি প্রথম ধাপের ভোটযুদ্ধেই প্রেসিডেন্ট হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত হয়ে গেছেন।

অন্যদিকে এবারের নির্বাচনের মধ্য দিয়েই রাষ্ট্রপ্রধানের পদ থেকে বিদায় নিচ্ছেন ইন্দোনেশিয়ার বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদাদো। দেশটির সংবিধান অনুযায়ী, একজন ব্যক্তি দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকতে পারবেন না। সাংবিধানিক এমন বাধ্যবাধকতার কারণে প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে পারেননি উইদাদো।

বিআরইউ

Link copied!