Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪,

আগামী সোমবারের মধ্যেই ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ১২:১৯ পিএম


আগামী সোমবারের মধ্যেই ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি: বাইডেন

চলমান ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘আমরা যুদ্ধবিরতির খুব কাছাকাছি আছি। তবে এখনও আলোচনা শেষ করিনি। আমার প্রত্যাশা, আগামী সোমবারের মধ্যেই আমরা যুদ্ধবিরতি করব।’

অর্থাৎ, ইসরায়েল-হামাস যুদ্ধে আগামী সোমবারের মধ্যে যুদ্ধবিরতি হতে পারে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে কাতারে ইসরায়েল ও হামাস প্রতিনিধিদের নিয়ে আলোচনায় অগ্রগতির ভিত্তিতে এমন মন্তব্য করেছেন জো বাইডেন। 

এমনকি বাইডেন আরো বলেন, ‘আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জানিয়েছেন, আমরা যুদ্ধবিরতির খুব কাছাকাছি আছি।’ 

প্রসঙ্গত, ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের বন্দুকধারীরা প্রায় ১২শ লোককে হত্যা করার পর ইসরায়েল ব্যাপক হারে বিমান ও স্থল অভিযান শুরু করে গাজায়। হামলাকারীরা ২৫৩ জনকে জিম্মি করে। পরে এদের মধ্যে বেশ কয়েকজনকে ছেড়ে দেওয়া হয়েছে।

এদিকে গাজা উপত্যকায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, তারপর থেকেই ইসরায়েলি হামলায় ওই অঞ্চলে অন্তত ২৯ হাজার ৭৮২ জন নিহত হয়েছে, যার মধ্যে শুধু রোববারই নিহত হয় ৯০ জন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র ম্যাথিউ মিলার সোমবার বলেছিলেন, ‘গত কয়েক দিনে ইসরায়েলি জিম্মিদের মুক্তির জন্য আলোচনায় অগ্রগতি হয়েছে। তবে প্রস্তাবিত চুক্তিটি হামাস গ্রহণ করবে কি-না তা স্পষ্ট নয়। মিশর, ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাতারের মধ্যে আমরা যে আলোচনা করেছি- তাতে আমাদের অগ্রগতি হয়েছে।’

অন্যদিকে, দখলকৃত পশ্চিম তীরের কিছু অংশ পরিচালনাকারী ফিলিস্তিনি কর্তৃপক্ষ (পিএ) প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহের সরকার পদত্যাগ করেছে। প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। 
যার ফলে ফিলিস্তিনে টেকনোক্র্যাটিক সরকার গঠনের পথ প্রশস্ত হতে পারে। পিএ সংস্কারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের মধ্যে রয়েছেন মাহমুদ আব্বাস, যাতে ইসরাইল-হামাস যুদ্ধ শেষ হওয়ার পরে গাজা শাসন করতে পারে টেকনোক্র্যাটিক সরকার।

বিআরইউ

Link copied!