Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

‘সুপার টুয়েসডে’তে এখন পর্যন্ত এগিয়ে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ৬, ২০২৪, ১২:২৩ পিএম


‘সুপার টুয়েসডে’তে এখন পর্যন্ত এগিয়ে বাইডেন

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ের বেশ গুরুত্বপূর্ণ দিন হিসেবে পরিচিত ‘সুপার টুয়েসডে’।  সেই সাথে জনসমর্থনে নিজেদের অবস্থান আরও মজবুত করেছেন দুই পার্টির প্রার্থীরা। এতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থেকে সমর্থনের সমীকণে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এখন পর্যন্ত এগিয়ে আছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় গতকাল মঙ্গলবার থেকে ‘সুপার টুয়েসডে’-তে যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির বাছাইপর্বের ভোট শুরু হয়। আবার ১৪টি অঙ্গরাজ্যসহ একটি অঞ্চলে ডেমোক্র্যাটদের দলীয় বাছাইপর্বের ভোট হয়। ইতিমধ্যে বেশির ভাগ এলাকায় ভোট গ্রহণ শেষ হয়েছে।

বিবিসির তথ্যমতে, ১৪টি অঙ্গরাজ্যেই ডেমোক্রেটিক পার্টির বাছাইপর্বে জো বাইডেন জয়ী হয়েছেন। আর রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন পর্যন্ত ১২টি অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন।

এবারের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে বর্তমান প্রেসিডেন্ট বাইডেনকে তেমন বিরোধিতার মুখোমুখি হতে হচ্ছে না। তাই দলীয় প্রার্থী হিসেবে বাইডেন আগামী নভেম্বরের নির্বাচনে লড়ছেন, সেটা প্রায় নিশ্চিত।
তবে রিপাবলিকান পার্টির প্রার্থী হওয়ার লড়াইয়ে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের পথে প্রধান চ্যালেঞ্জ নিকি হ্যালি। ট্রাম্প-হ্যালির লড়াইয়ে সুপার টুয়েসডের ফলাফলকে গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে।

এবার সুপার টুয়েসডেতে যুক্তরাষ্ট্রের যে ১৫টি অঙ্গরাজ্যে ভোটাভুটির আয়োজন করা হয়েছে, সেগুলো হলো আলাবামা, আলাস্কা (শুধু রিপাবলিকানদের ভোট), আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ইউটাহ, নর্থ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এ ছাড়া আমেরিকান টেরিটরি সামোয়াতে শুধু ডেমোক্র্যাটদের ভোট হয়েছে।

এখন পর্যন্ত যেসব অঙ্গরাজ্যে বাইডেনের জয়ের আভাস দেওয়া হয়েছে, সেগুলো হলো আলাবামা, আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, নর্থ ক্যারোলাইনা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ভারমন্ট, ভার্জিনিয়া, মিনেসোটা ও ইউটাহ। 

জরিপ অনুযায়ী, রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশী ট্রাম্প এখন পর্যন্ত যেসব অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন, সেগুলো হলো আলাবামা, আরকানসাস, ক্যালিফোর্নিয়া, ম্যাসাচুসেটস, কলোরাডো, মেইন, নর্থ ক্যারোলাইনা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ভার্জিনিয়া ও মিনোসোটা।

যদিও একটিমাত্র রাজ্যে জয় পেয়েছেন ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি। ভারমন্টে ট্রাম্পকে হারাচ্ছেন তিনি। তবে এমন সমীকরণ বলে দিচ্ছে- ‘সুপার টুয়েসডে’তে এখন পর্যন্ত এগিয়ে বাইডেন।

বিআরইউ

Link copied!